নিবন্ধ বৈচিত্রের তিন দশক | Nibandha Baichitrer Teen Dashak

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
৮ তিন দশক Cara কয় ঠিক্‌ ঠিক্‌...কান্দে নরয়োনি বিকল ঘড়ির কর্ণে কহি হরিধ্বনি। (fears মুখোপাধ্যায়, বিকল” কহে বিশ্বমুখ, পৃ. ৩৭) পাঠক বুরবক নন। তিনি নিশ্চয়ই বোঝেন যে, যে ক্রমিক ও DHA কালকল্পের যৌথ আক্রমণে কবির 'অহং'-_'আত্মন” বলে প্রতিভাত হয়, এ কবিতা সেই কালধারণার মুখে ছাই ঢেলে দেয়। সত্য-ত্রেতা-্বাপর-কলি-_এই চক্রকার বিন্যাসকে যদি ঘড়িযন্তর তার টেকনোলজির Sper দিয়ে ব্যাখ্যা করে তাহলে গোল খাপে চৌকো দণ্ড যথাযথ প্রবেশের প্রচেষ্টার মতো আহাম্মকি ছাড়া আর কিছুই ঘটে না। সমস্যা 'আত্মন'এর নেই, প্রকৃত আত্মনের। কারণ সে জানে মাথার উপর জ্যেষ্ঠী তার আঁকশিপ্রতিম ল্যাজ আছড়ায় নিরস্তর। তার কোনো বিরাম নেই। বিরাম আছে “সময়কে মাপার টেকনোলজির নির্মাণে, 'এতিহাসিকতা” আছে। কিন্তু কবি জানেন যে 'এতিহাসিকতা” কবির মিত্র নয়, কবিতার মিত্র নয়। এন্লাইটেন্ড্‌ ইতিহাস পুঁথি মানুষকে আত্মবিভ্রাস্তির পথেই নিয়ে যায়। সে পেন্ডুলামের Ae পিনের বালির উপর দাগ কাটার ক্রিয়ায় মুগ্ধ হয়। পেন্ডুলামের CNAs নীচস্থ পিনের বালির উপর দাগ কাটার ক্রিয়ায় মুগ্ধ হয়। পেগুলামের গোলগঞম্ভীর বলটিতে আবিষ্ট হয়। তার স্টরিং-এর দোলনকেই 'সত্য' বলে জানেন। কিন্তু এই “ইতিহাস এর ক্রমিক ও চক্রমানতার বাইরে (যে স্থির মহাসময়-এর কথা, যে শাশ্বত মহাকালের কথা গীতায় শ্রীহরি, On 815/0/7৮-তে ফেরনন্দ্‌ ব্রদেল, তার একাধিক গ্রন্থে উমবের্তো একো এবং সর্বোপরি বারংবার মিশেল ফুকো বলে গেছেন, তাকে উদ্ধার করতে পারেন কবিই। কারণ কবিতা আর চিত্রকলাই সেই art, যা প্রাত্যহিকতার পতিহাসিক বাচনকে ভাঙতে পারে, নির্মাণ করতে পারে, তার নিজস্ব বাচন, ব্যক্ত করতে পারে সেই পরম অব্যক্তকে যা এককালে রামপ্রসাদ করেছিলেন, ভারতচন্দ্র করেছিলেন, রবীন্দ্রনাথ করেছিলেন, জীবনানন্দ করেছিলেন এবং আজও কেউ কেউ পারেন। প্রকৃতই পারেন আত্মতত্ত্বকে বিবৃত করতে। এখানেই কবির প্রকৃত “GTA”, যেখানে ঘড়ি-_টেকনোলজিক্যাল ঘড়ি বিকল, কেবল মহাকাব্য সত্য, CH সত্য, সত্য সেই পরম আধার, যা এই বিশ্বের দোলাচলকে ধরে আছে। মানুষ সেই 'আধার'এরই প্রতিরূপ। তাই 'কবিতা' আজও এশ্বরিক, ae 'যোহন বর্ণিত সেই অখণ্ড বাণীরূপই কবিতা, যার মধ্য দিয়ে মানুষ অতিক্রম করতে, পারে তার আপাত স্থানিকতাকে, অতিক্রম করতে পারে কালের খণ্ড ও বিচ্ছিন বোধকে, উদ্ধার করতে পারে বিশ্বপ্রকৃতির মধ্যে “আত্ম' এর অবস্থানের BAH | এখানেই কবির সার্থকতা। কবিতার সার্থকতা। পাঠকেরও |



Leave a Comment