ভারতবর্ষ [খণ্ড-২] [বর্ষ-২৯] | Bharatbarsha [Vol. 2] [Yr. 19]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
পকoot |} SeQeea ERs TERA Lat LAE SATEEN অর্থাৎ হস্তাদি করণ দ্বারা Sate হইবে, তাহার কর্তব্য- পদ্ধতি কর্মযোগসংজ্ঞা লাভ করিবে। ৭। কর্মযোগের আসন হইল TAT হইতে তথ্মাত্রযুক্ত wminfe একেবারে বুইয়া মুছিরা ফেলিতে হইবে। দ্বিতীয় অধ্যায়ে আমরা দেখিয়াছি, মনের রাজা বুদ্ধি; সেই বুদ্ধি যখন মনের লাগাম afta ইন্দিয়ভোগ হইতে ইহাকে টানিয়া লয়, তখনই ফলবিযুক্ত কর্ম করা সম্ভব হয় এবং তদবস্থাঁয় “বুদ্ধিযুক্তো জাহাতীহ Ure 'সক্বতছুষ্কৃতে” এমন যে কর্মানহুঠান, ইহাকেই কর্মযোগ কহে। বুদ্ধি যখন স্ব-যুক্ত হয় তখনই জ্ঞানযোগ-_কারণ “Ss এবাত্মা”। সেই স্ব-যুক্ত বুদ্ধি যখন eee apse হয় তখনই ইহা কর্ণযোগ, কেন না সেই বুদ্ধিতে ইন্সিয়াসক্তি থাকিতে পারে না। এতদলন্যায়ী শ্লোক ২য় অধ্যায়ের কর্যোগাংশে আমরা পাইয়াছি--যোগস্বঃ FR কর্মাণি aise ; “qa শরণমণ্বিচ্ছ' ২।৪৯--এইরপে কর্মযোগের প্রথম স্থত্র পাওয়া গেল | are তাই বলিতেছেন-_ঈদৃশ gare কর্ম নিয়ত' করিবে, নৈর্ষর্স্ম্যের চেয়ে ইহা ঢের ঢের ভাল। যদি হাত পা করণাদদি গুটাইয়া বসিয়া থাক তবে প্রাণ রক্ষাই ত দুষ্কর! ৮। এই aie আমরা কর্মযোগের প্রথম ca পাইতেছি। দ্বিতীয় চ্ছেদ ৯ হইতে ১৬ AHS) ১ হইতে He প্রকৃতি-প্রভাবাধ্বিত sata অপরিহার্যতা আলোচিত হইয়াছে। দ্বিতীয় চ্ছেদে প্রাণের WERT ও অল্পের দেবভাব আলোচিত হইবে। (২) লে | যজ্ঞ বাহিরের অনুষ্ঠান--অগ্নি ইহার প্রাণ, ইহাকে ঘেরিয়া weaned হবন করেন। বরহির্যজ্ঞটিকে অনস্তর্ণোকে লইয়| আসা! অথচ হুবহু মিল রাখা বেসে HG নহে। গীতায় Ave cre অলক্ষিত* বিষয়টিকে ইন্দিয়গ্রাহ sha তুলিতেছেন। প্রাণের waar যাহার নয়নে সমুদ্ভাসিত হইবে, তাহার জীবনের সুর ফিরিয়া যাইবে, চেতনায় জীবনের সত্যমুর্তি জাগ্রত হইয়া উঠিবে। are কহিতেছেন,-* Ta কর্ণ adhe অপর কর্ম স্থাথজ- তাহাতে জীবের Sherer-ntarafees 2 টা RASTER চর 01111 117ী7017871108117111141111711111111011111111141111111 কর্মবদ্ধনই ঘটে, কর্মমোচন হয় না। স্মুতরাং হে অর্জুন, ইস্ক্রিয়াসক্তি নিরোধ করিয়া যজ্ঞার্থ sof ব্রতী ₹ও ৷ ৯। wait wal “অর্থেন চ» সব্রাহসারে যজ্ঞায় ইদম্‌ এইরূপ হইবে। এখন যজ্ঞ অর্থ কি? ‘ace বৈ বিষ্ণুঃ” ইতি safe) যজ্ঞ বিষ্ণুরই নামান্তর; অভিধানেও ve নারায়ণের নাম--জ্ঞঃ স্যাদাত্মনি মখে নারায়ণ-ছতাশয়োঃ ইতি tar) weatt এই যজ্ঞ “স্ব'এর সহিত অভিন্ন, দ্বিতীয় অধ্যায় একটু আলোচনা করিলেই ga যাইবৈ। স্ব-এর দিকে চাহিয়া কর্ম করাই স্ব-ধর্ম-_ইহা পূর্ববাধ্যায়ে দেখিয়াছি। এ ক্ষেতে শ্রীকৃষ্ণ উহারই দ্বিরুক্তি করিতেছেন। qt কর্ম করাই wings কর্ম করা এবং উহাই কর্মযোগ। সেই স্বরূপ wails স্মুলিগকেই প্রাণরূপে প্রাণীতে অধিষ্ঠিত করিয়া প্রজাপতি আদেশ করিয়াছেন--“তোমরা ইহার অর্থাৎ প্রাণাপ্নি সাহায্যে উন্নতিশীল হও, ইহা তোমাদের সকল কামনা পূর্ণ করুক ! de | প্রাণ আত্মার একটি শিথা বিশেষ--ইহাই জীবন-যজ্ঞের হোমানল। আগুন নিভিলে যেমন যজ্ঞ থামিয়! যায়, প্রাণ নিভিলেও তেমনি জীবন-যজ্ঞ অঙ্গারে পরিণত হয়। সুতরাং এ উপমা অতি wi ছাম্দোগ্য উপনিষদের শাঙ্করভাষ্য ইহার পার্কে বসাইতেছি, তাহা হইলে we বিষয়টি seagate হইতে পারে । ন চ প্রাণৈন্সিযুক্তস্ত গতিরুপপদ্যতে) Se বা। সর্ব্বগতত্বাৎ সদাত্মনো নিরবয়বত্তাৎ প্রাণসম্বস্ধমাত্রমেব হি অগ্নিস্ফুলিঙ্গবৎ are ভেদকারণমিতি, অতস্তদ্বিয়াগে জীবত্বং গর্তির্বা ন te পরিকল্পয়িত্ম্‌ Pores প্রমাণম্‌। ৫। ১*। ১ প্রাণই জীব-_কেন না যিনি প্রাণন্‌ প্রাণবান তিনিই জীবন্‌ জীবস্ত। যতক্ষণ জীবন্‌ ক্রিয়ায় বাধা না ঘটে ততক্ষণই জীব, যখন ইহা থামিয়া গেল তখনই নির্জাবন এই প্রাণন্‌ ক্রিয়াটিকে ফোয়ারার ata খুলিয়া দেওয়ায় জীবের উৎপত্তি হইয়াছে--- ইহা আত্মনের অগ্নিশ্ফুলিঙ্গবৎ। দেহে যুক্ত হওয়ায় ইহা যেমন দেহকে Saw করিয়াছে, তেমনি ইহা আত্মন্রূপ মুল-অগ্নি হইতে পৃথক হইয়া জীবতেদ ঘটাইয়াছে। তাই জীব বলিতে অগ্নিস্কুলিঙ্গকেই বুঝায়, কিন্তু অগ্নিকে নহে | আত্মন্‌ শাশ্বত অগ্নি, ইহা! কহাকেও আশ্রয় করিয়া Cee a, কিন্ত প্রাণরূপ অগ্নিস্ফুলিঙর্টি Maa, সুতরাং |



Leave a Comment