For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)প্রাকৃ-কথ। মহাকাশের অসংখ্য নক্ষত্র এবং সমুদ্র বক্ষের অনস্ত তরঙ্গলীলার মতই রবীন্দ্র
নাথের কাব্যের লীমাহীন বৈচিত্র্য। মনন এবং সর্বোপত্রি ভাবোচ্ছবাসিত
কল্পনার অবাধ বিচরণ পাঠককে বিস্ময়াবিষ্ট করে রাখে । রবীন্দ্রকাব্য দেশ-
কালের সীমায় আবদ্ধ হলেও তা দেশকালোত্তীর্ণ। ইহকাল এবং চিরকালের
মধ্যে সমন্বয় সাধনই রবীন্দ্রকাব্যের অন্যতম প্রধান zz | বাংল৷ সাহিত্যের বিভিন্ন শাখা রবীন্দ্রনাথের দ্বারা পুষ্ট হুয়েছে।
ওপন্তযালিক, নাট্যকার, গল্পকার বা প্রাবন্ধিক হিসাবেও তিনি অনন্য ; কিন্ত
সর্বোপত্রি তেনি কবি । সাহিত্যের নানা চর্চার মধ্যে সর্বত্রই তার কবিস্বভাব
জঅয়যুক্ত হয়েছে । তিনি ery অন্ভূতিলম্পন্ন ai) তার অঙুভূতির দপ্পণে
ধরা দিয়েছে জগৎ ও জীবনের নিগুঢ় রহস্ত। এই রহস্তান্ভূতির waaay
প্রকাশ তার কা।ব্য-সম্ভার | এই প্রকাশ সর্বত্রই তার নিজস্ব ভঙ্গীতেই হয়েছে |
কোন বিশিষ্ট রীতি বা সাধনের পরিপোষক তিনি হন নি 1 ক্ষুদ্র, খণ্ড বা সামার মধ্য দিয়ে বৃহৎ এবং অলীমকে লাভ করার ব্যাকুলতা
সমগ্র রবীন্দ্রকাব্যে পরিব্যাপ্ত। জীবনের কোন ঘটনাই তার কাছে বিচ্ছিন্ন
কিছু নয় । সর্বত্রই তিনি অনস্তের হুর BRST করেছেন। «FANS HCH মধ্য
দিয়ে আত্মপ্রকাশ করে । এই Hale আবার Bley পুণতা লাভ করে,
ব্যক্তিজ্জীবন সার্থক হয় বিশ্বজীবনের সঙ্গে মিলনে । ব্যক্ত-অব্যক্ত, খণ্ড-পূর্ণ
এবং সাঁমা-অসাীমের এই লীলাকে রবীন্দ্রনাথ সমগ্র জীবন ধরে উপলব্ধি
করেছেন এবং এই উপলকব্ধিরই অপুর্ব নিদশন তার কাব্যগুলি। জীবন রবীন্দ্রনাথের কাছে বিচ্ছিন্ন সত্তার প্রকাশ নয়। একটি অনাদি
অনস্ত প্রাণ-প্রবাহের অঙ্গীভূত করেই তিনি জীবনকে BRST করেছেন |
তাই মৃত্যু তার কাছে স্বতন্ত্র কিছু নয়, জীবনেরই একটি ভিন্নতর প্রকাশ
মাত্র। এই ভাবোপলক্ধি সম্পূর্ণ রবীন্দ্রনাথের নিজস্ব এমুন কথা বলা না গেলেও,
অনুভূতির প্রকাশে নিজস্বতা অনস্থীকাধ। এই চিরকালীন অবিনস্বর প্রাণ-
প্রবাহের ধারণা আমাদের প্রাচীন এতিহের মধ্যে স্বীকার করা৷ হয়েছে |
রবীন্দ্রনাথ প্রাচীন ভারতীয় সংস্কৃতিকে আপন প্রাণ-চেতনার আলোকে
প্রকাশ করেছেন-_