For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)হিন্দুস্থান ইউনিয়ন | সার্ভিসে প্রবেশাধিকারের চক্রান্তের বিরুদ্ধে ১৮৬৭ Sora থেকে প্রতিবাদ
জ্ঞাপন কবতে শুরু করে। ১৮৬৮ খ্রীস্টাক্ষের ১৬ মার্চ British Indian
Association পুনরায় এই বিষয়ে ( অর্থাৎ বয়ঃসীম| না] কমানোর acy )
আবেদন পেশ করে eo? 'শিক্ষিত বাঙ্গালিদের উত্তরোত্তব otfari বৃদ্ধির বহর
দ্বেখে FQ ইংরেজই তখন মনে করতে শুরু করেছিল মে, ভারতীয়দের শিক্ষা
দিলেও তারা আর ঠিক HSB বা যথেষ্ট রাজভক্ত হয়ে উঠবে না।** ভারতীয়দ্ধের
মধ্যে শিক্ষাবিষস্তার সম্পর্কে ইংবেজদছের এই প্রকার সহাইঈভূতিহীন কঠোর
মনোভাবের কাবণ অনুসন্ধান-সথত্রে ১৮৬৮ খ্রীস্টাক্বের ১২ মার্চ তারিখের ‘cag
সোসাইটি*র (১৮৫১ খ্রীস্টাব্বে প্রতিষ্ঠিত) সভায় তারাপ্রসা॥ চট্টোপাধ্যায়
(১৮৪১-৮৯) যা বলেন, তার মূল কথাটি হলো- ইংরেজর৷ ভারতবর্ষ ত্যাগ
করে না যাওয়া পর্যন্ত ভাবতের সত্যকঝাব উন্নতির কোনে৷ আশা নেই ie মুলত ধর্মীয় ব্যাপার হলেও উনিশ শতকের মাঝামাঝি সময়ে ভারতে
“ওয়াচাবী দেব যে সন্ত্রাসমূলক*" কাধকলাপ শুরু হয়েছিল, সিপাহি-
বিদ্রোহের প্রায় পাশাপাশি গাঞ্জনৈতিক লক্ষ্যান্সারী সেই আন্দোলনের
তীব্রতা সেদিন ভারতে ইংরেজ শাসণনকে রীতিমতো শঙ্কিত ও কিছু পরিমাণে
AYES sta তুলেছিল। নানা socal অবলম্বন করে ও সামরিক শক্তির
সহায়তায় ছয়ের দশকের শেষদিকে ইংরেজ সরকার ওয়াহাবী-আমন্দোলনকে
প্রায় ধ্বংস করে CHF GAL এই আন্দোলণের সঙ্গে কোনোভাবে-জডিত এরূপ
সাবধানী-সন্দেহ ক্রমে ধৃতব্যক্তিদের ভারতের বিভিন্ন স্থানে ও বাংলার
রাজশাহী, রাজমহল, ave প্রভৃতি স্থানে ১৮৬৯ Apora থেকে বিচারকার্ধ
শুরু করে। কলকাতার কলুটোলার বিখ্যাত চর্য-ব্যবসায়ী ৮০ বৎসর
বয়স্ক আমীর খা ও তার ভ্রাতা হাসমৎ দাদ খাকে কারাগারে TH করে
কলকাতা হাইকোর্টে তাদের বিচারের ব্যবস্থাও হয়-_ প্রায় এই সময়ে । আবাব ছয়ের দশকের শেষদিকে আয়কর প্রথা (“Income Tax’) চালু
হলে, ১৮৬৯ খ্বীস্টাৰবের অকটোবর মাসে তা জনসাধারণের মধ্যে প্রবল
আতঙ্ধের we করে, এবং দ্বেশীয় সংবাদপত্রগুলি এই বিষয় নিয়ে আন্দোলন
গড়ে তোলে ।৩৮ এই সময়ে ধর্মীয় তথা সামাজিক ক্ষেত্রে দেখা যায়, কেশবচন্দ্র ও তার
মতানবতী প্রাগ্রসর ব্রাহ্মসমাজ সমাজ-সংস্কারের উদ্দেশ্যে ইতিমধ্যেই a
নূতন বিবাংহবিধি প্রণয়নের ace চেষ্টা শুরু করেছিলেন, তার বিরুদ্ধে রক্ষণ-