নাট্য সাহিত্যের ভূমিকা | Natya Sahityer Bhumika

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
নাটক ও কাব্য ৯ অমিত্রাক্ষর ও গদ্ভয-পদ্যে রচিত । কিন্তু এই দুইখানি নাটকে কাবোর মাধুর্য নাই । faces নিজেও এ-কথ! স্বীকার করিয়া গিয়াছেন। তরাং এই ছুইখানি নাটককে গদ্যাত্মক নাটক বলিলে বোধ হয় অন্যায় হয় না। আধুনিক কাব্য ও নাটক নাটক VW দৃশ্বকাব্যের প্রধান লক্ষণ হইতেছে দুৃশ্যত্ব। কিন্তু বর্তমানে দৃশ্যবকাব্য ও BAIT প্রভেদ ক্রমেই লোপ পাইতে বসিয়াছে । মানব- জীবনের অসংখ্য Afr সমস্য] এখন কাবা, নাটক, গল্প ও উপন্যাসের fates হইতেছে ৷ লেথক নিজের মতবাদকে প্রতিষ্ঠিত করিবার om বুদ্ধির সাহায্য লইতেছেন । এখনকার সাহিতো ভহৃদয়বৃত্তি অপেক্ষ; চিতবৃত্তির* প্রাধান্য অধিক লক্ষিত হইতেছে | CTT গল্প ও উপসজ্যাসের ন্যায় নাটকও হইয়া উঠিতেছে সমস্যার খুণিপাক ৷ চিত্তালীলতার 'আতিশয্যে বর্তমান নাট্য-সাহিত্য web) বুদ্ধিগ্রাহী প্রবন্ধে পরিণত কইতেছে, ততট! দৃশ্যকাব্য হইতেছে না । ভালো! Fei শুনিবার ও বুঝিবার প্রয়োজন মানুষের Aas আছে। fre এই প্রয়োজনের অতিরিক্ত আর একটা জিনিস আছে যাহার তাগিদ্‌ কাব্য, নাটক, শিল্প, সংগীত ও নৃতোর wera । শিল্পী তাহাকে কথায়, ছন্দে, সরে, বর্ণে, রেখা ও গতির ভঙ্গিমায ys করিয়। চিরস্তথন করিয়া রাখেন | আধুনিক কাব্য ও নাটকে এই চিরস্তনতার Vale wha হারাইতে বসিয়াছি। আধুনিক কাব৷ ও নাটকে বে সাধনা চলিতেছে তাহা Fava সাধনা, তাহা প্রাণের সাধনা নয় । যেখানে প্রাণ নাই সেখানে আনন্দও নাই | আনন্দ না থাকিলে কেন রচনাই সাহিত্য-পদবাচ্য হয় না। দেহ ও আত্ম! লইয়া] যেমন একটি WHA, রূপ ও রসের WI তেমনি সাহিত্য । একটিকে ছাড়িলে অপরটি অসম্পূর্ণ হইয়া পড়ে । আধুনিক কাব্য ও নাটকে আত্মাকে বাদ দিয়া কেবল এই দেহ-নির্মাণের চেষ্টাই চলিতেছে । উহা সম্ভবত: স্থলক্ষণ নয় | প্রাকৃতজনের নিকট stay ও নাটকের স্থান কাব্য ও নাটকের প্রধান কার্য যদিও রসোদঘাটন করা, তথাপি কাব্য ও নাটকের রস সবাই সমানভাবে গ্রহণ করিতে পারে না । শিক্ষিত ও মার্জিত রুচি লোকদের পক্ষে কাব্যের রস গ্রহণ করা৷ যত সহজ, অশিক্ষিত ও অমার্জিত চিত্তবৃত্তি বলিতে বুদ্ধিবৃত্তি বা মনোবিশ্লেষণকে বুঝানো হইতেছে



Leave a Comment