স্বপ্ন ও সত্য [সংস্করণ-১] | Swapna O Satya [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
সুচীপত্র ae করছে, উত্তর শুনছে নিজেই নিজের। আর কখনো তার সেই আলাপের উপলক্ষ্য জুগিয়েছেন সেখানকার বন্ধু আর সতীর্থর|। কিন্তু মন ইচ্ছামত বয়ে চলেছে, --উপল কুড়োতে চায়নি | বইয়ের আলো না খুজে মন বয়ে চলেছে আপনার নিয়মে, আপনার রীতিতে, আপনার গতিতে । আমিও তাতে বাধা দিই নি। তাই এ কয় পাতায় তার আঁকা বাকা গতিই বরাবর রয়েছে-_তার লক্ষ্য নেই, আছে উপলক্ষ্য | এই স্ূচনার কথা মনে রাখলে এ লেখার রূপরীতি বোঝা যায়। কারণ, আমার কলম অনুসরণ করেছে মনের ধারা, যুক্তির ধারায় তা চলে নি। আলাপ logical নয়, psychological. তা ছাড়া, আমি আপনার সঙ্গেই আলাপ করেছি, রসিকদের সঙ্গে আলোচন| করবার কথাও ভাবিনি। এ লেখা প্রায় সর্বত্রই স্বগতোক্তি। সে আলাপ যে তাই বলে একেবারেই একান্ত ছিল, তাও নয়। তখনো আমি তা ভাবি নি, আজও ভাবি ai আমার মনে কত জানা-অজানার ঢেউ লেগেছে তার ঠিকানা নেই। তার মধ্যে বিলিতি লেখক আছেন, দেশী লেখকও কি নেই ? তবে এই কথাটা বোধহয় ঠিক, প্রভাব যতই যার থাক্‌ এ লেখাগুলে৷ চলেছিল আপনার স্বভাবে। অবশ্য স্বভাবের কতটা স্ব, কতটা পর, বলা AS | তবে তা স্বভাব, আর তার রীতি স্বগতোক্তির | এর পদ্ধতি একান্ত আলাপের, সভায় আলোচনার পদ্ধতি এতে নেই । এই স্ফচনা-পত্রে তার কারণ নির্দেশের জন্য বলতে হল-_এই লেখার zoel কিরূপে, আর এ লেখার রূপই বা FS | কিন্তু কথা হল-_যা স্বগতোক্তি তা পরিবেশের জন্য নয়, তাকে তবে প্রকাশ্যে পরিবেশন করা৷ কেন ? এই দ্বিধা আমারও মনে জেগেছিল। কাব্য-জিজ্ঞলার পদ্ধতি এরূপ নয়, কাব্য-বিচার যুক্তি ও বিশ্লেষণের পথেই করা প্রয়োজন, তার রীতি Carafes! সেখানে বিষয়টাই সব, আর তাই লেখককে দূরে রাখতে হয়। আমার মন কিন্তু লেখা থেকে লেখককে দূরে রেখে বিশ্লেষণের পথে অগ্রসর হয় নি। তার ফলে সে অনেক পাক খেয়েছে। তারপর, সেদিন সে



Leave a Comment