For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)[ পনের ] এমন কি নীতি-বিরোধও আছে, তাই তাহাকে এক এক কাণে এক একটি বিশেষ
qa তুলিয়| জনগণকে জাগাইয়া রাখিতে হয়। মহাত্মা গান্ধীর নব-হষ্ট গী কংগ্রেস
ভারতে যে জন-জাঁগরণ আনিয়াছে Stel অভূতপূর্ব; কিন্তু জাগরণ সত্বেও, বার-বার
পথ ভুল হওয়ায়, এবং দ্বিধাহীন, বিশ্বাস-বলিষ্ঠ নেতৃত্বের অভাবে, মুক্তি এখনও
স্থদুরপরাহত হইয়৷ আছে। নেতার যে সর্ববগপ্রধান গুণ-_জনগণের চিত্ততলে অবতরণ
করিয়া, তাহাদের ক্ষুধাকেই এক্তিরূপে Sas করিয় শুভ ও সিদ্ধির পথে চালনা করা--_
সেই গুণ কংগ্রেস-নেতার TS | Boies, যে সংকল্প বা আত্মগত আদর্শ জনমনের
অনথধিগম্য, তাহাতেই জনগণকে প্রবৃত্ত করিবার যে চেষ্টা, Stal নেতার উপযুক্ত নয়-_
তাহা শাসক, শিক্ষক বা গুরুর কাজ ; কারণ, মত্যকার নেতা যিনি, জনচিত্তই *তাঁহার
জন্মভূমি ; যাহার মধ্যে জনগণের প্রাণের, Rate পূর্ণতম মাত্রায় অভিব্যক্তি লাভ করিয়াছে
-_তিনিই নেতা। গাম্ধিজী এইরূপ awl নহেন; তাঁহার নিজস্ব ব্যক্তিগত একটি
আদর্শ আছে, সেই আদর্শও সহজ মানবীয় আদর্শ নয; তাহ! আধিভৌতিক নয়-_
আধ্যাত্মিক । এই জন্যই তিনি জনগণকে বিশ্বাস করিতে পারেন al, তাহারা যে
তাহার ডাকে পূর্ণশক্তি ও সাহসেব সহিত সাড়া দিবে-প্রাণে-মনে সম্মত হইবে-_এ
বিশ্বাস তাহার নাই । নেতার পক্ষে এই সংশয়ই সর্ববাপেক্ষ। মারাত্মক ৷ গান্ধিজী যে-
মন্ত্রের সাধক ও প্রচারক তাহ! ব্যক্তি-সাধনার মন্ত্র ভারতীয় অধ্যাত্মবাদকে, অর্থাৎ
আত্মার মুক্তিসাধনার পন্থাকেই তিনি জাতির athe মুক্তিসাধনার al afer দৃঢ়নিষ্চয
করিয়াছেন; তাহাতে ভারতবর্ষের মান্য তাহার বহু কালাগত সংস্কারের বশে ApS
সাড়া দেয় তাহা যথেষ্ট নয; তিনি তাহাদিগকে আগে মোক্ষলাভের উপযুক্ত করিয়৷ পরে
স্বাধীনতা-সংগ্রামের অঙ্গমতি দিবেন! ভারতবর্ষের ইতিহাসেও এমন অভাবনীয়
ঘটনা কখনও ঘটে নাই ; মহাভারতের মহামানব Age আত্মার eq ও মাহযের weg
বিরোধ মিটাইবার জন্য অর্জুনকে কত রকমে বুঝাইয়াছেন-_হিংসার EAs যে শেঠ
অহিংসা থাকিতে পারে, এই তত্বের প্রতিষ্ট। করিয়া তিনি তাহাকে যুদ্ধ নামক একটি
AMIS মানবীয় কর্শ্মে প্রবৃত্ত করিয়াছিলেন। গাদ্ধিজীর অহিংসা সেই Recta
অহিংস! নয়, তাহার আদর্শ জৈন বা বৌদ্ধ। গীতার সেই wee Wed বা সহজ-
মনুষ্যত্বের পরিপোষক নয় ; এইজন্য এত বড় ধর্শ্মোপদেশ সত্বেও ভারতবর্ষে দেহধর্মী
মানুষের Gifs কখনও CAE নাই ; এখানে জাতির মুক্তিকে গৌণ করিয়া ব্যক্তির
মোক্ষসাধনাই CHT হইয়াছে, _আমি এই গ্রন্থে সে আলোচনাও করিয়াছি। গান্ধিজী
সেই গীতাকেও সংশোধন করিয়া যে অহিংসা ও সত্যাগ্রহ-ধর্শো জনগণকে দীক্ষিত
করিতে--এবং জগতে এক নূতন ধর্ম প্রচার করিতে কৃতসংকল্প হইয়াছেন,
তাহার মূলে সেই মানব-প্রেম বা মানবতার প্রেরণা নাই যাহাকে আমি বাংলার
নব্যুগের প্রধান ও অভিনব প্রবৃত্তি বলিয়াছি। তাঁহার প্রেম মূলে মানবমুখী নয়--
WATT ; যে প্রেম মানুষকে মানযরূপেই বক্ষে Akai, আদৌ তাহার wwe
আশ্বস্ত ও উদ্দীপিত করে, ইহা সেই প্রেম নয়; তিনি Tee সেই সহজ TINS
বিশ্বাস করেন না, তাই এতকালেও তিনি তাহাদিগকে তাঁহার সেই ait