ইমানুয়েল কান্ট | Imanuel Kant

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ই লাল্ছন্সেল Stes দশনের সম্বন্ধে প্রায়ই একথা Aal হয় যে এতখানি উদ্যমের এত অপব্যয় বোধ হয় জ্ঞানরাজ্যেব আর cara প্রদেশেই ঘটে নাই! ইতিহাসের আদিযুগ হইতে মানুষ দশনের সমস্য! asa] ভাবিযাছে, কত জ্ঞান্টয কত বৃদ্ধ আপনার জীবন পণ Slay) ws রহস্য উদঘাটন করিতে চাহিয়াছেন, কিন্তু সমস্ত প্রয়াসকে ae করিয়া wea রহস্য চিরকাল বহুস্তযই রহিয়। গিয়াছে | অন্যান্য সমসু ক্ষেত্রেই মানুষের জ্ঞান প্রগতি- শীল, নিত্য নব আবিষ্কারে বিশ্বের নৃতন নৃতন তত্ত্ব বুদ্ধির আলোকে Gas হইয়া উঠিতেছে, wee কর্মার সম্মিলিত সাধনা সেখানে একলক্ষ্য হইয়া সত্যেব আপন AS) প্রকাশে উন্মুখ | স্রানের লক্ষণই এই যে জ্ঞান সার্বজনীন ও সার্বরকালিক 1 স্থান-কাল- পাত্রভেদে WIS জ্ঞানের বিকার হয় না,--যাহ। সত্য তাহ। চিরকালের জন্য সকলের কাছেই HST | দর্শনের ক্ষেত্রে কিন্তু মনে হুয় যে পদে পদে আমরা তাহার বাতিক্রম দেখি, একজন দার্শনিক যাহাকে সত্য মনে afar wees চিত্তে বিশ্বের সম্মুখে প্রচারিত করেন, অন্য দার্শনিকের) ঠিক তাহাকেই ঠিক তেমনি অকুষ্ঠায় মিথ্যা বলিয়] অগ্রাহ্‌ করিতে pia | জ্ঞনের অন্যান্য ক্ষেত্রেও যে মতভেদ হয় Al, তাহা নহে, কিন্তু সে HTT ক্ষেত্রেই মতভেদের মীমাংসা সাধিত al হইলেও সম্ভবপর । উদাহরণ- স্বরূপ ইতিহাসের কথা বলা যায় যে কোন একটি বিশেষ war সম্ব্ধে মতভেদ যতই থাকুক না কেন, সেবিষয়ে সর্বববাদিসম্মত সিদ্ধান্তে উপনীত হওয়া একেবারে অসম্ভব নহে । যেখানে ইতিহাস দর্শনের সঙ্গে সমন্বয়ের ফলে তথ্য ছাড়িয়৷ তথ্যের মূল্যবিচারে প্রবৃত্ত হয়, ঘটনার এঁতিহাসিকতার



Leave a Comment