For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand) 'বাঁহিয্ের জগৎকে WET রসে জারাইয়া আমার এই ‘eat = ক
'সৎন_ সক্লের sin প্রকাশ করিতে পারি তখনই Stel সাথকি, oa
তাহা সাহিত্য_রস Obey সম্ভব হয় কখন ? সম্ভব হয় তথনই
যখন mee বিশ্বের 1 সঙ্গে আমি একাত্মতা অনুভব করি--আমার ere aiee fala errs aise. রসে জারিত - বিশ্ব তখনই সকলের BY স্পর্শ করিবে [ এই be
= কাজ স সম্পন্ন ম হইলেই সাহিত্য দেয় আনন্দ ৷ ৷ “EAN কুৎসিত. যাহা তাহা মানুষকে ছোট করে। সুন্দয়ের পূজারী লৈ or
ভ্ইতে পারে না, তাহার 'আমি*র গণ্ডি ছোট হইয়া আসে, সমস্ত ব্পিকে
উপলব্ধি করিবার শক্তি তাহার থাকে না। মানুষের মনকে antes
afin অনির্ববচনীয় আনন্দ দিতে পারে কেবলমাত্র সুন্দর যাহা তাহাই ।
বিশ্বকে এক এবং অখণ্ডরূপে যে দেখিতে পারে সেই সুন্দরের পূজারী 1
তাহার স্ষ্ট সাহিত্যই তাই সর্বরদেশের এবং সর্ববকালের মানুষকে sie
দিতে পারে | কিন্তু বিশ্ব-সাহিত্যের আসর জমাইয়া তুলিতে পাস্তিয়াছেন, কয়জন:
বিশেষ কোন স্থান বা! কালের স্বল্লায়্ সাহিত্যিকের সংখ্যাই w’ ati i
যে সাহিত্যিক স্থান কালের সীম৷ অতিক্রম করিতে অক্ষম হুন তাহার,
সাহিত্য সর্ববদেশে বা সর্ববকালে সমাদৃত না হওয়াই es । কারণ
সাহিত্য বিশেষ কোন দেশের বা কালের লোকের মনেই ভাব ৬!
কন্সানুড়তি জাগায়। সেই বিশেষ দেশ বা কালের লোক তাহাকে বক্ষ
; করিয়া লইতে পারে কিন্তু সর্ববদেশে বা সর্ববকালে তাহা মানুষের eri
বুত্তিকে রসাপ্ুত করিবে কোন্ শক্তিতে? ভারতের সমস্যাকে a
অন্যদেশের ATH] হইতে পৃথক করিয়া দেখি Sia ভারতীয় সমস্যার উপর
রচিত সাহিত্য অন্য দেশের লোকের মনে আনন্দ 'জাগাইবে কিরূপে.? তাঁই
এই স্থান ও কালের সীমায় আবদ্ধ সাহিত্য কখনও বিশ্ব-পাহিত্য বলিয়া!
বিবেচিত হয় না! By সাহিত্যের গে কি? সাহিত্য মানুষের মনকে ~e
করে এবং বিশ্বের সকলের aCe একাত্মতা! অনুভব Sale) » BF রদ ড় ঢা ৷