For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)রেখা। a শিক্ষা খুব বেশি। যে অনুতাপ ধর্্ম-মন্দিরে হয় না, সে অনুতাপ
কারাগৃহে, বেশ্তালয়ে, রুগ্ন শয্যায়, পাপ প্রকোষ্ঠে সর্ব্বদাই হই-
তেছে। ধর্ম-মন্দিরে তোমার উপদেশমুক্তারাশি বৃথা নিক্ষেপ
করিয়| আসিতেছ, পাপীর গতি কুদিক হইতে ফিরিতেছে না;
কিন্তু নিতান্ত জঘন্য afer সেবা করিয়া--নিতান্ত জঘন্য স্থলেও
মনুষ্য অপূর্ব শিক্ষা পাইতেছে। এইরূপে জীব জন্ম হইতে
জন্মান্তরে প্রবেশ fan ঈশ্বর-সম্মুখীন হইতেছে। এই জীব-
জগতের কায্য-প্রবাহ সেই পথধ্যস্ত--যে পর্য্যন্ত হারানিধির উদ্দেশ
না হইয়াছে, যে পথ্যস্ত আলোরেখার স্তায় Vo MET হইতে অব-
Sil হইয়া, অন্ধকারে হারা হইয়া, পাপপন্কে নিমগ্ন হইয়া, অব-
শেষে জীব স্বস্থান হুর্্যমওলে প্রবেশ al করিয়াছে! যোগিগণ
ভূত ভবিষ্যৎ প্রত্যক্ষ করেন; কিন্তু আমাদের সে শক্তি নাই।
সুতরাং জন্মাস্তর সম্বন্ধে যুক্তি দ্বারাই মীমাংসায় পৌঁছিতে হই-
তেছে। ডারউইন বহির্জাতে ক্রমবিকাশ (Evolution) দেখিয়া-
cet; নানাবিধ অবয়ব অতিক্রম করিয়| মনুষ্যজাতি বর্তমান
Hf প্রাপ্ত হইয়াছেন ৷ ARs মনুষ্যজাতি সম্বন্ধে এই কথা সত্য
"প্রত্যেক ব্যক্তিবিশেষের জীবনেও এই একই কথা সত্য ।
মাতার উদরে সন্তান প্রথমতঃ উদ্ভিদের মত, তৎপর alae”
ইত্যাদির আকারে থাকিয়া, ইহার পরে সলাঙ্গুল কুকুরছানা কি
মর্কটের আকার অতিক্রম করিয়া, শেষে মনুষ্য-শিশগুর অবয়বের
ছাচ ধারণ করে। আধুনিক বিজ্ঞানবিৎ পণ্ডিতেরা বলেন,--
জীব» স্ুষ্টিরাজ্যে এক ছাঁচে oN! বৃক্ষ ভুসংলগ্ন মনুষ্য, ACD
সন্তরণশীল ALG, পক্ষী উড্ডীয়মান মন্তুষ্য--এই ভাবে এক মনুষ্য-
জগতই জগতময়। মননম্য-মাকার সেই জীব-দেহ-উদ্গমের চরম