For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)CHB Ha জগৎ লোকশিল্প ও কারুকলার উৎপত্তির সাধারণ ইতিহাসই তার চারিত্র্যের
অন্যতম নির্দেশক । শ্রমবিভাগ ও বিনিময় প্র! Berea বংপূর্বে, wifes
ও সামাজিক সংগঠন বিকাশের নিতান্ত শৈশবে, age একদ্বিকে জীবন-
ধারণের পক্ষে প্রয়োজনীয় অন্যদিকে তার আত্মিক বা নাম্দনিক পরিতৃপণ্তির
উদ্দেশ্যে অভিলযিত যাবতীয় বস্তু স্ষ্টি বা বিবিধ ক্রিয়ার অননষ্ঠানের জন্ত
সম্পূর্ণরূপে আপন শক্তি, কল্পনা, রুচি ও দক্ষতার উপরেই নির্ভরশীল ছিল।
প্রয়োজনের নিবুত্তি ও সোন্দর্যবিধান-_ এই দ্বিবিধ (এবং বহুক্ষেত্রে উভয়ের
সম্মিলিত ) উদ্দেশ্নের সাধনস্বরপ TANS রচনাই ফলত ছিল ব্যক্তিবিশে-
যের একক (ক্ষেত্রবিশেষে পারিবারিক ) প্রচেষ্টার সম্তান । ব্যক্তি স্বভাবতই
তার ব্যবহারের সামগ্রী ও পৰ্িবেশকে যথাসাধ্য Qafes ও নয়নাভিরাম
করে তুলতে চাইত ৷ কিন্তু এই ব্যাপারে সে যেমন Bray সাহায্যের
প্রত্যাশা করত না; তেমনি অপরের তুষ্টিসাধন অপেক্ষা আত্মতৃপ্তিলাভই
ছিল তার মুখ্য উদ্দেশ্ব। আছ্বিতম লোকশিল্প ও লোককারুকলার উৎপত্তি
হয়েছিল এইভাবেই, ব্যক্তির উদ্মেষোন্মখ নান্দনিক ও ব্যবহারিক বোধের
একক চর্চার প্রভধবে। অতএব নেই শিল্প ও কলা ছিল TIS আত্ম
মৃখোপেক্ষ , স্বনির্ভর ও স্বোচ্দিষ্ট। লোকশিষল্পের বিকাশ Sara সমাজব্যবস্থার বিবর্তনে এই আত্মকেন্দ্রিক ও অন্পনিরপেক্ষ
frase আর আবপ্তিক রইল না বটে, কিন্তু লোকশিল্পের মৌল fea
ততদিনে রূপ পেয়ে গেছে। বিনিময়প্রথার প্রবর্তন সত্বেও মানুষ তখনো
শিল্পকর্মে প্রবৃত্ত হত প্রধানত বিনিময়ের we নয় Ty আত্মপ্রয়োজনসিদ্ধির
Beary, আপন খেয়াল-খুশীতে, আত্মবিনোদনার্থে এবং আত্মপ্রেরণার বশে,
অর্থাৎ আদিষ্ট না হ্য়েই। এককথায়, শিল্পসৃষ্টির প্রক্রিয়াটি হয়ে উঠেছিল
সামরিক জীবনচর্যায় এক আত্মিক অঙ্গবিশেষ্। ? ১৩ }