বস্তুবাদের আলোকে ভারতীয় পরমাণুবাদ | Bastubader Aloke Bharatiya Paramanubad

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
২ বস্তুবাদের আলোকে ভারতাঁয় পরমাণ্যবাদ ভারতীয় মানসপ্রকৃতি কিন্তু তার আগে ভারতাঁয় বিদ্বানদের মানসপ্রকৃবাতর গঠন নিয়ে সামান্য আলোচনা করা দরকার | এই আলোচনার প্রয়োজন এই জন্য যে, ভারতবাসী ও ভারত সম্পর্কে! TAKA এখনো এই STG ধারণা চালু আছে যে, এই দেশটা ম্যাজকন্যাঁজাঁসয়ানদের দেশ, অধ্যাত্মবাদের দেশ, বাস্তববাদ তথা বস্তু" বাদের ছোঁয়া এদেশে কোন কালে ছিলনা, ছিল ভাববাদে আকাশ-বাতাস পাঁরপতাঁরত ; তাছাড়া দেশটা একেবারে রাজা-রাজড়ায় ভরা ৷ এইসব কথা পরাধীনতার যুগে বিদেশী পাঁণ্ডতরা, বিশেষত ইংরেজরা ( ব্যাঁতক্বম আছে ), ও HAHA প্রচার করেছেন | এতে তাঁদের ক স্বার্থরাঁক্ষত হয়েছে, সে আলোচনা আমরা এখানে করব না | তবে এটা দেখাতে চেষ্টা করব যে, ওইসব বদেশী AT GSAT যা বলোছলেন, তা চাঁদের এক Tos, অন্য পের অঁচ্তত্ব হয় তাঁরা ইচ্ছে করেই চেপে গেছেন, না হয় দেখার চেষ্টা করেনাঁন | কিন্তু সবচেয়ে আশ্চর্য, আমাদের দেশের AT CSA CHET | তাঁরা গ্যর:বাক্যে এমনই আস্থাশীল যে, স্বাধীন চন্তা-ভাবনার অবকাশ Wala! তবে সম্প্রাত রোমলা থাপার, রামশরণ “AT, ইরফান হ্যাঁবব প্রমুখ এঁতহ্যাঁসকরা আশার আলো জাঁগয়ে তোলার চেষ্টা করছেন | CASA জ্ঞান-বজ্ঞানের বিকাশধারার Tater ক্ষেত্রের সঙ্গে ভারতীয়দের TAG ও গভীর কল্পনাপ্রবণতার ছাপ দেখা যায়। অবশ্য যে-কোন কাজে বা পাঁরকঙ্পনায় কচ্পনার আবশ্যকতা বা অপাঁরহার্যতা অস্বীকার করা যায় না । A কাব্য-সাঁহত্য বা দর্শনের ক্ষেত্রেই নয়, অন্য যে-কোন CH, যেমন, WP os 1বজ্ঞানের ক্ষেত্রেও “প্রকল্প' রচনার জন্য কল্পনাশনন্তর প্রয়োজন | fare এর আঁধক্য হলে, মাল্ন্যাতাঁরন্ত হলে বাস্তব-অবাস্তব বা সম্ভব-সসম্ভবের মধ্যে সেতুবন্ধ রাঁচত হয় AT! এবং তা তখন নছক গগনাঁবিহারী] অলীক ভাবনায় পর্যবাঁসত হয়। প্রাচীন ভারতীয় fo-w- ভাবনায় অনেক অলীকতা (Fantacy) অনতপ্রাবষ্ট হয়েছে, আর wens অবাস্তব, অলীক ভাবনার MAY ইয়ে তর্ক পবদ্যার ap face তাঁরা তা স্বীকার করেও নিয়েছেন । “বিশ্বজগতের এঁক্য যে তার সত্তায় নয়, তার POIANA ,-_-এই কথা প্রাচীন ভাববাদী ভারতায় দার্শশীনকদের আঁধ- কাংশের উপলাঁঝ্ধর বাইরে ছিল, এবং তাঁরা তাঁদের বরুদ্ধবাদীদের aig ও বিচারে কর্ণপাত করেনাঁন সম্ভবত সংখ্যাগাঁরণ্ঠতার জন্য | এ থেকে অনুমান করা যায় যে, প্রাচীন ভারতীয় চন্তানায়কদের চন্তা-ক্লয়া সমাজের



Leave a Comment