জীবন-জিজ্ঞাসা [সংস্করণ-১] | Jiban-jigyasa [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
সত্য ও জীবন আমরা সকলেই সত্যের অনুরাগী; সত্যের যাহা বিপরীত, অর্থাৎ মিথ্যা, তাহা আমাদিগের মনকে বিমুখ করিয়া তোলে; কথায় ও কাজে আমরা সত্য- নিষ্ঠার পক্ষপাতী ৷ কিন্তু এই সত্য: কি ? জাগতিক, আধ্যাত্মিক, নৈতিক ও. সামাজিক অর্থে ইহার মূল্যভেদ আছে কি না? দর্শন, বিজ্ঞান ও vite যে সত্যের সন্ধান বা প্রচার করে, তাহার কোনও প্রয়োজন আছে কি না? evar প্রশ্ন মনে উদয় হওয়া স্বাভাবিক | সত্য ও ASAE AE ইংরেজ দার্শনিক বেকন তাঁহার প্রবন্ধের প্রারত্ভেই লিখিয়াছেন-_“ What is Truth ?—said jesting Pilate and would not stay for an answer” | অর্থাৎং--সত্যকি1 এই প্রশ্নের উত্তর নাই, অতএব প্রশ্নই বৃথা AMAA Pilate এই কথা বলিয়াছিল। কিন্তু দর্শনে বা বিজ্ঞানে যেমন হউক, ধর্মে ও নীতিশাস্ত্রে সত্যবাদ ও সত্যাচরণের একটা আদর্শ বহুদিন হইতেই নির্দিষ্ট হইয়া আছে। view বা সংহিতাকার সামাজিক জীবনযাত্রার আদর্শ যুগে যুগে যতই পরিবর্তন করুন, সত্যের এই নৈতিক মুল্য বা AHH মাহযের সংস্কারে চিরদিন অটুট হইয়া আছে। এই সত্যনিষ্ঠার গোঁরবে রামায়ণের নর-চরিত্র দেবতা হইয়া উঠিয়াছেন। এই সত্যনিষা আদিম wa জাতির মধ্যে আরও ween, আরও প্রবল। তাহার কারণ, ACT মধ্যে যে আত্মরক্ষণ-নীতি আছে, যাহা জীবধর্ম-নীতি, তাহাই এই সত্যনিষ্ঠার I জটিলতর সমাজ-জীবনে, উন্নত মনোবৃত্তির প্রভাবে, মানুষের এই THT যেমন সজ্ঞান ও LE হইয়া উঠিয়াছে, তেমনই ব্যক্তি ও সমাজ এই উভয়ের স্বার্থ যতই পরস্পরবিরোধী হইয়| উঠিয়াছে, ততই--যাহা এককালে স্বতঃ- স্ফূর্ জৈব প্রবৃত্তি ছিল, তাহাই ক্রমশঃ স্বার্থমত্বরণমূলক States পর্য্যবণিত হইয়াছে। এই'আদিম সত্যনিষ্ঠার মধ্যে কোনও তত্ব-জিজ্ঞাসা ছিল ai; যাহ জানি বিষ, যাহা বলিব তাহ! করিব-_ইহা যেমন সহজ তেমনই স্বাভাবিক ছিল; সে-সমাজে TEES attracts বিরুদ্ধে কোনরূপ চিন্তার বাধ ছিল না। কিন্তু যখনই সেই



Leave a Comment