For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)ge কায়মনোবাকোযে স্বীকার করেন, সুতরাং এই তিন শ্রেণীর লোকের
মতমধ্যে কোন মত গ্রাহ্য হইতে পারে ? বিশেষতঃ নাম থাকিলেই
মন্ত্র থাকে, ইহা সার্বজনীন সম্মত হইলেও উদ্ধয়ায়াদি শান্ত্রবাক্য
আধুনিক কল্পনা করিয়া মন্ত্রাদি অস্বীকার করতঃ মধ্যম পক্ষীয়-
পণ্ডিতাভিমানিগণ যে কি পাণ্ডিত্য স্থাপন করেন, তাহারাই তাহা
বেশ বুঝিতে পারেন। আমরা তাহা বুঝিতে বিন্দুমাত্রও বাসনা
রাখি না, সুতরাং সেই সব বিষয় বিশেষ আলোচনার প্রয়োজন মনে
করি না, কারণ সংসারে নাস্তিক অর্থাৎ ঈশ্বরমাত্রও স্বীকার করে
al এমন লোক বহুতর রহিয়াছে, তাহা দেখিয়া শুনিয়৷ কোন্
বুদ্ধিমান্ সেই পথের অনুসরণ করিয়া থাকে ? আমি কেবল
পরোপদেশক পণ্ডিতাভিমানিগণের বাক্য ঘৃণিত বস্তুর ata পরি-
ত্যাগ পূর্বক কর্মঠ মহাত্মাদিগের পথান্নমরণ করিয়| এই পদ্ধতি
সংগ্রহ করিয়াছি; গ্রন্থের জটিল ভয়ে বিশেষ বিশেষ স্তভব ও
নিয়মাদি পরিশিষ্টে দেওয়া হইয়াছে, পরস্ভ গ্রন্থের বিস্তার ভয়ে
অন্যান্য বিষয়ও সঙ্ষেপে দেওয়া হইল কারণ-
অনন্তশাস্ত্রং বহু বেদিতব্যং Aa কালে বহুবিস্নতাচ।
যৎ সারভূতং তদ্বপাসিতব্যং হংসো যথা ক্ষীরমিবান্ধুমিশম্ ॥ ইতাভিপ্রায়েন গ্রন্থোহয়ং লিখিতঃ ইতি । বহুবিধ শান্ত্রাভত্যামে কাল হরণ করে, তাছে নানামত বিস্বে আয়ুকে সংহারে | হংস যেরূপ ক্ষীর AA করয়ে বিভাগ, সেইরূপ (গৌরাঙ্গেতে ) শ্রীক্কষ্ণেতে কর অনুরাগ ॥ পরিশেষে বক্তব্য এই যে;--
২৪ পরগণার অন্তর্গত dagen নিবাসী স্থপ্রসিদ্ধ জমিদার-