For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)প্রস্তাবনা 4 ১৯১৭ খ্রীস্টাবের এপ্রিল মাসে ভবানীপুরে অনষ্টিত বঙ্গীয় প্রাদেশিক সমিতির
সভাপতির অভিভাষণে তিনি বলেন, “স্বদেশী আন্দোলন একটা ঝড়ের মত বিয়া
গিয়াছিল, একটা প্রবল বস্তায় আমাদেয় ভাসাইয়া লইয়া গিয়াছিল ।'' এই যে মহাবন্যার
কথা বলিলাম, তাহাতে আমরা তাসিয়া ডুবিয়| বীচিয়াছি। বাংলার যে জীবস্তপ্রাণ,
তাহার সাক্ষাৎ পাইয়াছি।' বাংলার যে ইতিহাসের ধারা, তাহাকে কতকটা বুঝিতে
পারিয়াছি। বৌদ্ধের বুদ্ধ, শৈবের শিব, শাক্তের শক্তি, বৈষ্ণবের ভক্তি, সবই যেন
চক্ষের সম্মুখে প্রতিভাত হইল oferty, বিদ্যাপতির গান মনে পড়িল। মহাপ্রতুর
জীবন-গৌরব আমাদের প্রাণের গৌরব বাড়াইয়া দিল” | আমাদের বিস্ময় বীধ মানে না যখন দেখি, ce “কনক্্যুতি যতীন্দ্েে'র তিলেক
wine যুগযুগান্তবাহী অবিনশ্বর প্রেরণার we করেছে। ষোড়শ শতকের চৈতন্তজীবনী গোবিন্দ কর্মকারের “করচা'য় আছে সন্ন্যাসী চৈতন্য
শান্তিপুর থেকে পুরীযাত্রাপথে'' “দামোদর / পার can চলিহ মোরা কাশীমিত্রের ঘর |
চার শতাবী পরেও দেখা যায় দামোদর পারের মিত্রদের জীবনের লক্ষ্যই হল
আতিথেয়তা; তারা ভুলতে পারেন নি, একদিন সন্ন্যাসী চৈতন্য তাঁদের পূর্বপুক্লষের
অল্প গ্রহণ করেছিলেন । এ প্রসঙ্গে মহামহোপাধ্যায় seme শাস্ত্রী লিখেছেন-_ 116
Mitiras of Nathu on the Damodar have only one aim in life, viz.
hospitality. They would refuse shelter to none, and they try to make
their guests as comfortable as their position permits, The spirit of
Kasi Mittra, in fact, still lingers on the Damodar, even after a
lapse ot four centuries’. ( The Topography of Govinda Das’s Diary,
Calcuita Review, 1898 ) | ১৫১০-১২ QOH মহাপ্রভু পুরী থেকে কন্ঠাকুমারী, সেখান থেকে দ্বারকা পর্যন্ত
গিয়ে আবার পুরী ফিরে আসেন । একেক জায়গায় ক'দিনই বা ছিলেন। অথচ সেই
প্রেমময়ের স্বতি আজও সেখানে অম্লান ! দক্ষিণ-ভারতের say সাহিত্যে চেতন্ঞপ্রভাব
আজও পায় এঁতিহাসিকের wea স্বীকৃতি --“৮০৮018: songs .n ragale metre
by ‘dasa’s ( mendicant singers) was another form of Vaishnava
Literature in Kannada in this period. These singers got their inspira-
tion from Madhvacarya and Vyasaraya, and the visit of Chaitanya
to the South in 1510 did much to stimulate the growth of this
populer type of song.” (4 History of South India, arate “tat ) | দক্ষিণ ভারতে মহীশুর ও st অঞ্চলে 'সাতানি' সম্প্রদায়ের বৈষ্ণবরা আজও
মিজেদের চৈতন্তপন্থী বলে পরিচয় দেন। “The Satani are the next most
numerous religious sect....-They arc votaries of Vishnu, especially
in ithe form of Krishna, and are foliowers of Chaitanya... They call