দন্ডি পর্ব্ব | Dandi Parbba

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
তৃতীর অন্যার। $4 Ss করাই জ্ঞানের স্বভাব এবং হিংসাদ্ধেষা্ষিপরিহার- পূর্বক সর্ববতোভাবে AVA ও বৈরাগ্যের অনুসারী হইয়া, পরমার্থপথের পথিক করাই বিজ্ঞানের কার্য্য। তথাহি, লৌকিক বিষয় সমুদায় সাক্ষাৎ wad বা যুত্তিমান্‌ সর্বনাশ। তাঁহার উপর হিংসাদ্বেষের বশবর্তী হইলে, কোন রূপেই SHES নাই, ইহা কি আর বলিত্ধে হয়? এই কারণে জ্ঞানকোবিদ পুরুষগণ পাপের ছন্দাংশেও পদার্পণ করেন মা। অতএব মহামতি পরীক্ষিৎ জানিয়। গুনিয়াও fous গুরুতর পাপানুষ্ঠানে প্রবৃত্ত হইলেন, জানিবার জন্য সাঁতি- শয় কৌতূহল উপস্থিত হইতেছে cae, লোকের উপকার জন্যই আমাদের এই যজ্ঞানুষ্ঠানে প্রবৃত্তি। ধাহারা স্বা্থ- পরিত্যাগপূর্বক শুদ্ধ লোকহিতকামনায় কার্য্য করেন, তাহারাই সার্থকজন্মা মহাপুরুষ। কেননা, স্বার্থের জন্য কার্য্য করা কিছু আশ্চর্য্য ব্যাপার নহে। মংসারীমাত্রেই . স্বার্থের দাস । তাহারা নিজের উদরপুরণজন্য পরের উদর শূন্য করিবার যত্ন করে এবং নিজের শোণিতবর্ধনজন্য পরের শোপিত শোষণ করিতে প্রবৃত্ত হয়। অতএব স্বার্থ অপেক্ষা মহাপাপ আর কি আছে ? AS কহিলেন, ভগবন্‌ ! যে যেরূপ কার্য্য করে, তাঁহার BuIA ফল লাভ হয় ; বিধাতৃবিছিত নিয়তির এই প্রকার হুষ্পরিহর বিধির বিসংবাদ বা ব্যভিচারঘটনা কোন মতেই সম্ভব নহে | মেঘ হইলেই বৃষ্টি হইবে, বৃষ্টি হইলেই রম- সঞ্চার হইবে এবং রমমঞ্চার হইলেই, উৎপাদিকণ fe জন্মিৰে; ইহার অন্যথা ae, এই রূপ, গাপ করিলে,



Leave a Comment