For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)একেবারেই অসম্ভব, এই বিষয়ে তাৎপর্য্য-
টাকাকার বাচস্পতি মিশ্র প্রভৃতির কথ! ৪--১০ তাষ্যকার-দন্মত চক্ষুরিজ্দ্রিয়ের দবত্থসিদ্ধান্তের
HAIRS একত্বসিদ্ধান্তের মমর্থনে বার্ডিককারের
কথা ও ভাষ্যকারের পক্ষে বক্তব্য দেহই আত্মা, ইজ্সিয়ই আঁত্ম। এবং মনই
আত্মা, অথব| দেহাদি-সমষ্টই আত্ম, এই সমস্ত
নাস্তিক মত উপনিষদেই পুর্ঝপক্ষরপে zoe
আছে। fen ভিন্ন নাস্তিক-সম্প্রদায় পূর্বোক্ত
ভিন্ন ভিন্ন পুর্বপক্ষকেই শ্রুতি ও যুক্তির দ্বারা
নিদ্ধান্তরপে সমন করিয়াছেন--এ বিষয়ে
“বেদাত্তসারে”দদানন্দ cates কথা। পুণ্যবাদী
কোন বৌদ্ধসম্প্রদায়ের মতে আত্মার afeye
নাই, নাস্তিত্ও নাই। “মাধ্যমিক কারিকা”য় উক্ত
মতের প্রকাশ। “otaatfecw” উদ্দ্যোতকর
কর্তৃক উক্ত মতগ্রকাশক অন্ত বৌদ্ধ ঝারিকার
উল্লেখপুর্বক উক্ত মতের খণ্ডন। aia ও
বাতস্তায়ন Sty মাধ্যমিক কারিকায় প্রকাশিত
পুর্বোক্তরূপ শূন্তবাদবিশেষের কোন আলোচনা
নাই ... ভর . ৫৪--৫৬ আত্মার fay ও অন্মান্তরবাদের সমর্থক
নানা যুক্তির আলোচনা এবং পরলোক সম-
wa “otpyataly” গ্রন্থে উদয়নাচার্য্যের
ক্থা *- OG Sy eee ৭৩--৮০
“otra” ও বৈশেষিক | aa দ্বারা
aaa ages প্রতি শরীরে ভিন্ন, সুতরাং
নানা, এবং জ্ঞান, ইচ্ছা ও সুখ ছুঃখাদি জীবাত্মার
নিজেরই বাস্তব গুণ, এই সিদ্ধান্তই gai যায়।
উক্ত উভয় দর্শনের মত ব্যাখ্যায় বাস্তায়ন
ভাষা ও ল্যায়বার্তিকাদি প্রাচীন সমস্ত এন্কেও উক্ত
দ্বৈতঝ্দই থ্যাখ্যাত। উক্ত মতের সাধক প্রমাণ 1/০ বৈশেষিক দর্শনে কণাদঙ্ত্ের প্রতিবাদ
অদ্বৈত মতে আধুনিক ব্যাখ্যার সমালোচনা ও
BLISAS বা যে বোন এক মতেই aE wc
aan করিয়৷ ANNE Fal যায় না। খষিগণের
নানা বিরুদ্ধবাদের সমন্বয় সম্বন্ধে শ্রীমস্তাগবতে
বেদব্যাসের কথা ৮৬--৮৯ শরীরের পাখিবত্ব সিদ্ধান্ত সমর্থন করিতে
বহু পরমাণু কোন Waa উপাদান কারণ হয় না,
এই বিষয়ে শ্রীমদ্বাচস্পতিমিশ্রের যুক্তি এবং
শরীরের পাঞ্চভৌতিকত্বাদি মতান্তর-বগুনে
বৈশেধিকদরশনে মহর্ষি কণাদের যুক্তি ৯৫--৯৭ ANE মহত্বের aly অনেক HGS
কারণ, এই প্রাচীন মতের মুল ও যুক্তি ---r08 Cane চক্ষুরিজিয় তৈজস ও প্রাপ্যকারী
ae) উক্ত জৈনমতের যুক্তিবিশেষের বর্ণন ও
সমালোচনাপূর্বক CAVA বক্তব্য ১১৯--২০ পরবর্তী নৈয়ায়িক-সম্প্রদায়ের ব্যাখ্যাত
ইন্জিয়ার্থসপ্নিকর্ষের নানাগ্রকারভা এবং “জ্ঞান-
লক্ষণা” প্রভৃতে অলৌকিক সমিকর্ষ ও গুণ
পদার্থের নিগুণত্ব সিদ্ধান্তের মূল ও যুক্তির
ate oe ++ ১৩১০০৩৩ are শ্রবণেন্দ্িয় নিত্য আকাশস্বরপ
হইলেও ভৌতিক? আকাশ নামক পঞ্চম
Sse শ্রবণেজিয়ের যোনি বা প্রক্কৃতি, ইহা
কিরূপে উপপন্ন হয়, এই বিষয়ে বার্তিককার
উদ্দ্যোতকরের কথা ও VAN বক্তব্য | oy
দর্শনে a, পাণি ও পাদ প্রভৃতির Shay
কেন স্বীকৃত হয় নাই, এই বিষয়ে তাৎপর্য্য-
টাকাকার বাচস্পতি মিশ্রের কথা «++ ১৫২--৫৩ গন্ধ প্রভৃতি পঞ্চ গুণের মধ্যে যথাক্রমে এক
একটি গুণই যথাক্রমে পৃথিব্যাদি এক এক ভূতের ও উত্ত' মতে অব্বৈত-বোধক শ্রুতির তাৎপর্য্য। | স্বকীয় গুণ, ইহা স্মৃতি, পুরাণ অথবা আয়র্বেদের