গীতায় ঈশ্বরবাদ [সংস্করণ-৫] | Geetay Iswarbad [Ed. 5]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ভূমিকা. * ৩ ভগবান্‌ বাদগারণও Grea তর্কের অপ্রতিষ্ঠা ata কবিয়াছেন। তর্ক। পতিষ্ঠানাদপান্তথানুমেরমিতি চেদেবমপ্যবিমোক্ষপ্রসঙ্গ: | - ব্রম্মহুত্র ২।১।১১৷ ইহার ভাষো শীশঙ্করাচার্্য লিখিয়াছেন, লোকে বুদ্ধির উপর নির্ভর করিয়| যে তর্ক উত্থাপন করে, সে তর্কের প্রতিষ্ঠা নাই। কারণ, এক বুদ্ধিমানের অনুমোদ্বিত তর্ক, অপর বুদ্ধিমান্‌ নিরাশ করেন। পক্ষান্তরে, তাহার তর্কও তৃতীয় বুদ্ধিমান্‌ কর্তৃক খণ্ডিত হয়। অতএব তর্কের শেষ কোথায় ? * সেইজন্য শান্ত্রকারদিগের উপদেশ এই, অচিন্ত্য চরমতত্ত্বের বিচারসহ্বলে তর্কের প্রয়োগ করিবে না। 1 খবিদ্বিগের অনুমোদিত সত্যনির্ণয়ের প্রণালী. দার্শনিকের প্রণালী হইতে সম্পূর্ণ স্বতন্ত্র। সে প্রণালীর ক্রম-_শ্রবণ, :নন ও নিদিধ্যাসন। যে সকল সত্য চরম সত্য, ( বাহাদ্দিগকে হার্বাট স্পেন্সার অস্তেয়ের কোটাতে ফেলিয়াছেন ) সে সকল সত্য কখনও প্রত্যক্ষ অথবা অনুমানের বিষয় হইতে পারে না। আমাদের এরূপ কোন ইন্জসিয় নাই, যাহার দ্বার! আমর! চরমসত্যকে প্রত্যক্ষ করিতে পারি। অঙ্গমান প্রতাক্ষমূলক। আমাদের সাধ্য কি বে, আমরা তর্ক ও যুক্তি দ্বারা চরমমত্যের অবধারণ করিব ? অতএব, সাধারণ agra পক্ষে চরমসত্যনির্ণয়ের একমাত্র উপায় আশুবাক্য। wae অর্থে sassy পুরুষ, -_-বিনি Saye AN চরমসতোর সাক্ষাৎ লাভ করিয়াছেন | তাঁহার Stews আপুবাক্য : * famines পুরুষে তপ্রেক্ষামাত্রানবন্ধনান্তর্কা অপ্রতিষ্ঠিত। sale 1 উতপ্রেক্ষায়া নিরস্কুশত্বাৎ । তথাহি-_ কৈশ্চিদতিধুত্তিযত্বেনেপ্রেক্ষিতান্র্কা অভিযুক্ততরৈরদ্যৈরাভাসহু- মানা দৃপ্তত্তে। তৈপুযৎপ্রেক্ষিতাঃ সম্ভম্ততোইস্যৈরাভাস্তম্ত ইতি ন প্রতিষ্টি হত্বং তর্কানাং শকাম'শ্রয়িতুং পুরুষমতেবৈরূপ্যাৎ |—2 সুরের শঙ্করভাষা। 17 Bast: খলু যে ভাবা ন তাংস্তর্কেণ যোজয়েৎ ।



Leave a Comment