প্রাচীন মিশর [সংস্করণ-১] | Prachin Mishor [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
Seba সঙ্গে মিশরের অল্পবিস্তর বাণিজ্যিক সংযোগ সাংস্কৃতিক বিনিময়ও ঘটেছিল। তারপর ব্যাবিলোনীয় আসিরীয় পারসীক গ্রীক রোমান প্রভৃতি জাতীয় সংস্কৃতির পর-পর আবির্ভাব, হিন্দু বৌদ্ধ চীন] ক্রিন্চান মুপ্লিম সমাজের ক্রমবিকাশ, এই সব বৃত্তাত্ত বিবেচনা করলে স্পষ্টই বোঝা যায়, উত্থান-পতনের চলাপথে জাতিবিশেষের ভাগ্যদেবতা যেমন বিধানই করে থাকুন না কেন, বিশ্বদেব তার সভ্যতার দান থেকে মানবসমাজকে বঞ্চিত করেন fa বিশ্ব- সভ্যতা কখনো স্তব্ধ হয়ে দাড়ায় নি, তার বহুমান প্রবাহে কোথাও ছেদ পড়ে নি। যুগে-যুগে এই সভ্যতার TPN দুকুল ভাসিয়ে দেশ বিদেশে ছুটেছে, যেখানকার যে-জিনিদ eer বালু কাম সবই সংগ্রহ করেছে, আর কত সব দেশের মাহুয নিজের সম্পদ মনে করে বিদ্বেশের সেই বিভূতি অঙ্গে মেখে উল্লাস- ভরে গান গেয়েছে এত fag নদী কাহার কোথায় এমন FA পাহাড় | ক্ষুদ্র জাতীয় AGT মধ্যে সভ্যতাকে চিরদিন আটক রেখেছে মানুষ এমনি করেই, ইতিহাসের প্রতিটি পৃষ্ঠায় আমরা তার পরিচয় পাই। সেই দেশ কেন্দ্রিক সন্ধীর্ণ পরিপ্রেক্ষিতের পরিবর্তন করে মানব-সভ্যতাকে একটি সার্বঙ্ননীন ভিতের ওপর প্রতিষ্ঠিত করবার প্রয়াজন হয়েছে এখন। তাই জাতীয় সংস্কৃতির খণ্ডিত কাহিনীগুলিকে একটি অনুস্থ্যত we cia সার্বভৌম বিশ্ব-ইতিহাস ( Univer- sal History ) রচলার উদ্যম দেখা দিয়েছে। বলা হয়েছে, বিশ্ব-ইতিহাস শুধু কতকগুলি জাতীয় ইতিবৃত্তের লমষ্জ্রিমাত্র নয়, তার মধ্যে আছে মানবাত্মার বিকাশের প্রেরণা । পণ্ডিত-প্রবর লর্ভ আযাকটন সার্বভৌম ইতিহাসের এই সংজ্ঞাটি দিয়েছেন : By Universal History I understand that which is dis- tinct from the combined history of all countries, which 16 not a rope of sand, but a continuous development and is not 8 burden on the memory, but an illumination of the soul. It movea in @ succession to which the nations are subsidiary.::: =: এই আদর্শের অনুসরণ করে এইচ. জি, ওয়েল্স, জওহরলাল নেহরু, উইল aa



Leave a Comment