সূর্যাবর্ত | Surjyabarta

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
নতুন সাহিত্য এক সময়ে ব্যাপক হ'য়ে দেখা দিয়েছিলো বাংলা কাব্যে? সত্যেক্্নাথের খ্যাতির চরমে, যখন, এমনকি তার প্রভাব রবীন্দ্রনাথকেও ছাপিয়ে উঠেছিলো, সেই সময়ে যে-সব ভূরিপরিমাণ নির্দোষ, ata aa অস্তঃসার- শূন্ত রচনা “কবিতা” নাম ধরে বাংলাভাষার মাসিকপত্রে বোঝাই হ'য়ে উঠেছিলো, কালের করুণাময় সম্মার্জনী ইতিমধ্যেই তাদের নিশ্চিহ্ন ক'রে দিয়েছে। রবীন্দ্রনাথের কবিতা, প্রথমে সত্যেন্নাথের, তারপর Sta শিষ্যদের হাতে সাত দফা পরিক্রত হ'তে-হ'তে শেষ পর্যন্ত যখন ঝুমঝুনি কিংবা লজঞ্চুষের মতো পদ্যরচনায় পতিত হলো, তখনই বোঝা গেলে যে ওদিকে আর পথ নেই-- এবার ফিরতে হবে। fsa সত্যেন্দ্রনাথ ও তার সম্প্রদায়ের নিন্দা করা আমার উদ্দেশ্য নয়, আমি শুধু এঁতিহ।সিক অবস্থাটি দেখাতে চাচ্ছি। তাদের সপক্ষে যা-কিছু বলবার আছে তা আমি জানি; প্রবন্ধের প্রথম অংশে পরোক্ষভাবে তা বলাও হয়েছে। সময়টা প্রতিকূল ছিলো তাঁদের, বড্ড বেশি অনুকুল ব'লেই প্রতিকূল fecal; afaaface প্রতিফলিত করা--এছাড়া আর কবিকর্ণের ধারণাই তখন ছিলো ail গদ্যের ক্ষেত্রে রবীন্দ্রনাথের অনতিপরেই gaa রবিভক্ত অথচ মৌলিক লেখকের সাক্ষাৎ পাই আমরা-_ প্রমথ চৌধুরী আর অবনীন্দ্রনাথ; কিন্তু কবিতায় রবীন্দ্রনাথের উত্থান এমনই সর্বগ্রাসী হয়েছিলো যে তার বিশ্ময়জনিত মুগ্ধতা কাটিয়ে উঠতেই ছু-তিন দশক কেটে গেলো বাংল।দেশের। এই মাঝধানকার সময়টাই মতোন্য-গোষ্ঠীর সময় ; রবীন্দ্রনাথের প্রথম, এবং প্রচণ্ড ধাক্কাটি তারা সামলে নিলেন-- অর্থাৎ পরবর্তীদের সামলে নিতে সাহায্য করলেন; তাদের কাছে গভীরভাবে WH আমরা। এই শেষের কথাটা শুধু বিচার ক'রে বলছি a, এবিষয়ে কথা বলার অভিজ্ঞতাপ্রস্থত অধিকার আছে আমার। বকৈশোরকালে আমিও জেনেছি রবীন্দ্রনাথের সম্মোহন, যা থেকে বেরোবার ইচ্ছেটাকেও way মনে হ'তো- যেন রাজদ্রোহের শামিল? আর সত্যেক্্রনাথের Salem নেশা, তার বেলোয়ারি আওয়।জের জাহু--তাও আমি জেনেছি। আর এই নিয়েই বছরের পর বছর কেটে গেলো বাংলা কবিতার? আর অন্ত কিছু চাইলো না কেউ, ay কিছু সম্ভব ব'লেও ভাবতে পারলো না-_যতদিন না 'বিদ্রোহী' কবিতার নিশেন উড়িয়ে হৈ-হে ক'রে নজরুল ইসলাম* এসে পৌঁছলেন CHE প্রথম রবীন্দ্রনাথের মায়।জাগ ভাঙলো | নজরুল ইসলামকেও এঁতিহাপিক অর্থে স্বভাবকবি বলেছি; cee নিভুল। পূর্বোক্ত গ্রকরণগত দ্েলেমান্ুযি তার তার তুল । তার হুল কোন্‌ TAL টুকটুক wT কিংশুক ফুল্ল। নয় নয় নিণ্চয়। নয় তার gay’; আর রবীন্দ্রনাথের “ওগো বধূ সুন্দরী । তুমি মধু মন্নরী। পুলকিত চম্প!র লহে। অভিনন্দন । স্বর্ণের পাত্রে । ফান রাত্রে years মণিকা মাল্যের বন্ধন ।” এ-ছুটি একই ছন্দে লেগ, প্রায়ই একই রকম পেলাচ্ছলে রচিত, আর কোনে।তেই AAR কোনে বক্তন্য নেই। কিন্তু কেন যে দ্বিতীয়টি ছন্দের আর্ণ হিশেবেও অহুলনায় রূপে বেশি ভালো হয়েছে তার কারণ শুধু অনুপ্রাস আর যুক্তবর্ণের বিতরণ দিয়েই বোঝানো যাবে না, তার কাব্যগুণের কথাটাই এখানে SAT AT উদাহরণটি অনুভব ক'রে cor হয়নি, নেহাংই যান্তিকভাবে বানানে হয়েছে, তাই ওর ছন্দটাও এমন Foi, এমন বালকোচিত। “ওগো বধু সুন্দরী'তে প্রাণের যে-পপর্ণটুকু আছে, যার aT ওট কবিতা হ'তে পেরেছে, তার ছন্দোনৈপুণ্যেরও মুল কারণটা সেখানেই খুঁজতে হবে। কণাটা এই যে, ভালো! কবি না-হ'লে ভালো ewe লেপা| যায় না; মিনি যত acu কবি কলা-কৌশলেও তত বড়োই অধিকার Sig; আর ধিনি শুধু ছন্দ লেগেন, আর Ce 'ছন্দে।রাজ' আশ্যা পেয়ে থাকেন, তার কাছে--শেষ পর্যস্ত--ছন্দ বিষয়েও শেখবার কিছু থাকে ay * অব্য একটি বিরুদ্ধ Stas দেশের মধ্যে একই সময়ে Aiea fore, কিন্তু তার Haws সমালেচন।ারক্ষেত্র, আর নেই সমালোচনাও বুদ্ধিমান নয়, শুধু ছিদ্রান্ষমী। যেটা সাহিত্যের পক্ষে প্রয়োজনীয় ছিলো, সেটা রবীন্দ্নাণের ‘farce যাওয়া নয়, রণীশ্রন|ণের প্রকৃত রূপ চিনিয়ে দেয়া। এইণথানে স্রেশচন্দ্র সমম।ঙ্গপগতি বা বিপিনচন্দ পাল কোনো সাহাযা করেননি ব'লেই বাংল! কবিতার ভাঙাড়ায় Stal একটুও শা চড় কাটতে পারলেন না।



Leave a Comment