For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)সামন্ত ও অনস্ত | > পার না; এইটুক করিয়া ফেলিলেই হাতের sta সমাপ্ত হইবে, বলিতে
পার না। ভাব বুঝিবে, কোন কিছুরই শেষ নাই, সব বেন অনন্ত Bas
ভিন্র--আর অস্ত ofan পাইবে না। জ্ঞানের অন্সরণ কর, অন্ত পাইবে
না, প্রেমের পথে চল, অস্ত পাইবে als সাস্ত বাহা, এ দেখ, তাহা মরিয়া
গিয়াছে ; এ রাজ্যে এখন যেন কেবল অনস্তেরই উদ্ভব হইয়াছে । সব তুলিয়া,
আসত্মাকেও ভুলিয়া একবার অনস্তে ডুব দেখি, কি za, বুঝিবে । “আমি” বেটার দৌরাস্ম্যে পৃথিবী উচ্ছন্ন গিয়াছে। “আমার জ্ঞান,
আমার ভক্তি, আমার শক্তি, আমার মুক্তি ।” “আমি করি” “আমি বলি১-_
চতুষ্মিকে এই রব! “আমি” সীমায় বদ্ধ থাকিলে, পৃথিবীর সবই সীমাবিশিষ্ট
বলিরা বোধ হয় । কেননা, সীমার ভিতরে থাকিরা অসীমকেে দেখা যায়না ।
যখন “আমিত্ব” বিদজ্জিত হয়, তখন সব সীমা wales হয়- ক্ষুদ্র দৃষ্টি অনস্তে
তখন ধাবিত হয়। এই “আনি” কে, ভাই বলত ? মানুষ কে ? ats
কোথার ? আমিত্ব কোথায় ? সবই যখন Gace ডুবিল, তখন, “আমিতস্বও”
বিসজ্জিত হইল । কাহার আমিত্ব ডুবিল ? তোমার আমার ? তাহা aces
ঈশা যখন অনস্তে নিম হইলেন, SAA উচ্চকণ্ঠে বলিলেন “I and my
father are one.” Fitoew যখন অটচৈতন্তয হইয়া অনস্তে ডুবিলেন, তখন
বলিলেন-_“মুই সেই, মুই সেই ।” শাক্য যখন নির্বাণ প্রাপ্ত হইলেন, তখন
নিরঞ্জনা-তটে অনস্ত জ্ঞান gba উঠিল ৷ কিন্তু পৃথিবীর অবস্থা এমনই --এ
দৃষ্টান্ত মানুষ দেখে না, TINT অহংময় সীমার ভিতরে থাকিতেই ভালবাসে |
সে ডুবিয়াও, ফিরিয়া ঘুরিয়া, আবার অহং-প্রাচীরময় রাজ্যে উপস্থিত হয়।
এক্ এক বার সে যায় অনস্তপুরে, কিন্তু আবার ফিরিয়। গণ্ডির ঘরে প্রবেশ
করে। ইহাই মায়া, ইহাই অবিদ্যা, ইহাই অন্ধকার, ইহাই সাস্ত। এই-
খানেই সম্প্রদায়ের উদ্ভব, এইধানেই পাপ প্রলোভন, এইখানেই যশ মানের '
RR, এইখানেই বিবাদ বিসন্বাদ। এইখানেই দলাদপি রক্তারক্তি, এইখানেই
পাপাসন্থরের রাজত্ব, এইথানেই সঙ্ধীর্ণতা, অপ্রেম ও Fata, এইথানেই
সংল্লারাসক্তি । অহদ্কার নামক যে GTB সয়তান মানব পরিবারকে অনন্তের
পথ হইতে ates দিকে পরিচালিত করিয়| লইরা যাইতেছে, সে সয়তান
এইখানেই বসবাস করে । সে মানুষকে বুঝাইয়া দেয়, আর কিছুই নাই,
কেবল “তুমিই আছ !” “তোমার সমান নাহি আছে ব্রিতুবনে””-_অহঙ্কারের
শিক্ষা এইরূপ । অহং-পুরের দাস দাসী, ইহার চরণতলে বসির! পাপ-গরল ২