আয়ুর্ব্বেদ বিকাশ [বর্ষ-১] | Ayurvedbikash [Yr. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
আয়ুর্বেদের মৌলিকতা | DAIS ইতিপূর্বে অনেক প্রাচ্য পণ্ডিত নির্দেশ করিয়াছিলেন যে, চিকিৎস/- বিজ্ঞান বিষয়ে, ভারতবর্ষ, গ্রীস ও আরব দেণের নিকট খনী। অধিকাংশ প্রাচ্য পণ্ডিত রোম ও গ্রীন দেশীয় শাস্ত্রে দীক্ষিত ও শিক্ষিত। সুতরাং তাহাদের পক্ষে এরূপ সিদ্ধান্তে উপস্থিত হওয়া অন্বাভাবিক্ক নহে। কিন্তু অধুনা অনেক ভাঁরতবৰায় প্রাচীন গ্রন্থের নষ্টোদ্ধার হইয়াছে এবং বৈদেশীকগণের fafiaa বিবরণে ভারতবর্ষ সম্বন্ধে অনেক বৃত্তান্ত জ্ঞাত হওয়া গিয়াছে faster তাহা পাঠ করিয়া প্রকাশ ফরিতেছেন যে, বীঙ্গগণিত, পাটীগণিত, জ্যোতিষ, মনো- বিজ্ঞান এবং রমায়গশাস্ন সম্বন্ধে ভারতবাসী আধ্য্যগণ যেরূপ Wats অন্য যাবতীয় জাতির পথপ্রদর্শক, চিকিংসা-বিজ্ঞান. বিষয়েও তাহারাই sat সর্বপ্রথম SUSI সমক্ষে আলোক seri ধারণ করিয়া গিয়াছেন। পবিত্র পঞ্চনদ প্রদেশে বাদকরা কালে, তারতীয় আধ্যগণ পৃথিবীর অন্ত যাবতীয় জাতিগণ অপেক্ষা সত্যতার অনেক উচ্চ সোপানে আরোহণ করিয়া- ছিলেন । এ সময় তাঁহারা অন্ত জাতীয় লোকদিগকে অত্যন্ত ক্বপার চক্ষে নিরীক্ষণ করিতেন। বস্তুতঃ, অন্ত জাতীয় লোক সকল তৎকালে তারতীয় আ্য্যগণ অপেক্ষা এত হীনতর অবস্থায় অবস্থিত ছিণ যে, তারতীয় আর্য্যগণ কোন বিষয়ে & সকল জাতি হইতে কোন প্রকার শিক্ষা পাইতে পারেন, এরূপ ধারণা কখনও তাহাদের মনে উদিত হয় নাই। ত্রই নিমিত্তই প্রাচীন হিন্দুগণ নির্জনে ও aay সাহায্য ব্যতিরেকে স্বকীয় সভ্যতা বিস্তার করিয়াছেন এবং এই কারণেই পৃথিবীদ্থ অপর Hola সভ্যতার সহিত তাহাদের সভ্যতার কোন প্রকার মামৃপ্ত পরিলক্ষিত হয় না। উক্ত meets ভারতীর আর্য্যগণ যে অন্ত জাতি হইতে চিকিৎসা-বিজ্ঞান aq স্বরূপ ced করিবেন, তাহা কখনও সম্ভবপর বলিয়া বিবেচনা কয়া যায় না।



Leave a Comment