সঙ্গীত প্রভাকর | Sangit Prabhakar

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
সঙ্গীত প্রভাকর 3 ল্বাদশী রাগে ব্যবস্ৃত AIT মধ্যে যে স্বরটা সর্ববাপেক্ষা! বেশী প্রয়োগ করা হয় তাহাকে বাদী স্বর কহে। বাদীকে রাজা অথবা প্রাণ স্বরও বলা হয়। সমল্াদ্লী রাগে বাদী স্বর অপেক্ষা কম এবং অন্য স্বর হইতে বেশী যে স্বর ব্যবহৃত হয় তাহাকে সমবাদী স্বর বলে | SHANE? বাদী এবং সমবাদী স্বর ব্যতীত অন্ত স্বরগুলিকে বলা হয় অনুবাদা। বিলাল যেস্বর রাগে বর্জিত এবং যাহার স্পর্শে রাগ SS হয় তাহাকে বিবাদী স্বর বলে | FES রাগের পারচায়ক স্বর সমুদ্রয়কে ASG বলে । অর্থাৎ যে অল্প সংখ্যক স্বরে কোন রাগের রূপ ধরা যায় তাহাই AS | sient আলাপ অর্থ রাগরূপ বিস্তার | আলাপে কোন গানের পদ ব্যবহার a} করিয়া! নেতে, তেরে, রিরে, তোম হরি গম প্রভৃতি শব্দযোগে বিস্তার Sal eal ইহাতে কোন তাল ব্যবহার করা হয় না। ভান রাগ বা রাগিণীতে fates স্বরগুলির বিভিন্ন রচনাকে Go গতিতে গাওয়াকে তান বলে Sta বিভিন্ন প্রকার লয়ে হইয়া থাকে । তান বহু ATTY, CWA শুদ্ধ, মিশ্র, কুট,গমক,সপাট, বক্র, হলপ ইত্যাদি। গানের বাণীযুক্ত হইলে বোলতান বলে।



Leave a Comment