For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)বাট বাংলার লোক-সঙ্গীতের একটি প্রধান অংশ ধর্মসঙ্গীত। ভানেকে ধর্মসঙ্গীতকে লোক
সাহিত্যের অন্তর্ভ,ক্ত বলিয়া মনে করেন না; কারণ ধর্ম বাংলার লোক-দমাজের উপর সর্বজনীন আবেদন
mae করিতে পারে না। এই দেশে বিভিন্ন সম্প্রদায়ের লোক বাস করে; বিভিন্ন সম্প্রদায়ের
ধর্মাচার বিভিন্ন, সুতরাং একান্তভাবে একটি ধর্মের মতবাদ আশ্রয় করিয়া যে সঙ্গীত রচিত হয়,
তাহা সামগ্রিক ভাবে লোকণ্সমাজের নিকট আবেদন ve afew বার্থ হয় । সুতরাং ইহার
মধ্যে যে আবেদন ছি za, তাহা সম্প্রদায়গত বা Sectarian) ধর্মের ze wy নীতি
কিংবা দর্শন পাহিত্য নহে । বঙ্গ সত্য জগং মিথ্যা) জীব হিংল|পাপ; সদা সত্য কথা কহিবে-_
25 সাহিত্য নহে। অথচ ধর্মের ভিতর frm চিরকাল এই সকল বাণী প্রচারিত হইয়া! আমিতেছে।
বাংলার পল্লীর সহজিয়া তত্বের গান। নাথ ধর্মতত্বের গান, crews, বাউল, pila, মারফতী,
শ্যামামঙ্গীত ইত্যাদি যে বাংলার লোক-মঙ্গীতের একটি বিরাট অংশ ইহাদের মধ্য দিয়াও এক
একটি তত্ব কথাই প্রচারিত হইতেছে কিন্তু বাংলাদেশের বৈশিষ্ট্য এই যে, ইহাদের তত্বকথাগুলি
নীরস ya কিংবা সংক্ষিপ্ত সারের মত প্রকাশ পাইতেছে না বিচিত্র রসমণ্ডিত হইয়া সঙ্গীতের
আকারে তাহা পরিবেষিত হইতেছে। ধর্মের তত্ব কিংবা দর্শন জীবনকে আশ্রয় করিয়াই প্রকাশ
পায়) সাহিত্যেও জীবনেরই প্রকাশ; Fa যেখানে ধর্মের সুক্ষ তত্ত্ব সুত্রের পথ পরিত্যাগ করিয়৷
THAIS হইয়া সঙ্গীতের ACA আত্মপ্রকাশ করে। সেখানে তাহা নিঃমন্দেহে সাহিত্য প্যবাচ্য
হইবার যোগ্য । হাজার বছরের পুরাণে বৌদ্ধগানগুলি যে আবিষ্কৃত হইয়াছে) তাহাদের মধ্যেও
সাধন ভজনের কথাই আছে; সেই সাধন ভজনের নিগুঢ় রহস্য আজ ইহাদের মধ্য হইতে কিছুই
উদ্ধার করা যায় না; তথাপি ইহারা সরস সঙ্গীতের ভিতর দিয়া আত্মপ্রকাশ করিয়াছিল বলিয়া
ইহাদের সাহিত্যিক আবেদন এই সুদীর্ঘ দিনের ব্যবধানেও কিছুমাত্র RA হয় নাই। বাংলার
বাউল গানের ভিতর ও যে সুগভীর wy ও দর্শনের কথা আছে; তাহা বাদ দিলেও ইহার মৃত্য
ও সঙ্গীত জাতিধর্ম নির্বিশেষে বাঙ্গালীর মনে যে রস-আবেদন ছি করিতে সক্ষম হয়। তাহাতেই
ay সাহিত্যিক পরিচয় প্রকাশ পায়। বাংলার বাউল, craw, মুশীদ্যার গানে যে wast
থাকুক। তাস বাঙ্গালীর প্রাত্যহিক জীবনের নিতাস্ত পরিচিত গণীর মধ্য দিয়াই রূপায়িত হইয়া