লোককবি লালন | Lokkabi Lalan

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
লালন পরিচিতি ও লালনচর্চান সংক্ষিপ্ত ইতিহাস ৭ মোল্লা মৌলবী পুরুতদের সার্বভৌম প্রতিষ্ঠা প্রতিপত্তি ক্ষয়। প্রথম কাবণটি ধর্মীয়: দ্বিতীয় কারণটি অর্থনৈতিক | বাউল বিরোধী আন্দোলনে এযাবংৎ মুসলমান ধর্ম ও সমাজসংস্কারক এবং মোল্লা মৌলবীরাই মুখা ভূমিকা পালন করে এসেছেন। বাউল ধর্মে দীক্ষিতদের মধ্যে মুসলমান ধর্মাবিলম্বীদের সংখ্যাধিকা এবং বাংলার প্রখ্যাত বাউসদের অধিকাংশই মুসলমান সম্প্রদায়ভুক্ত হওয়ায় এর কারণ। যদিও বাউলদের মধ্যে হিন্দু ও মুসলমান উভয সপ্প্রদাযের লোকই দেখা যায়।”*” আহসান চৌধুরী আরো বিশ্লেষণ করে দেখিযেছেন যে *"বাউলরা ভাব বিদ্রোইা। strat আচারিক ধর্মকে অস্বীকার ও বর্জন করে সহজ সাধনায় ব্রতী হয়েছে। শাস্ত্র তাদের পবিচালিত ক্বরেনি, হৃদয় তাদের পথ দেখিয়েছে।.... জাতিভেদ, ছুঁৎনার্গ ও ধর্মীয় আভিজাতা নিশ্নশ্রেণীর মানুষকে বিশেষভাবে ASS ও বাথিত করে Sees! তাই সহজেই তারা সহজিয়া সাধনার প্রতি আকৃষ্ট হয়ে পড়ে । ...সনাতন শাস্ত্র আচার ও প্রচলিত সমাজ ধর্মের বিরুদ্ধে তারা বিদ্রোহ ঘোষণা করেছে। সম্প্রদায় ধর্মের প্রাচীর ভেঙে তারা পেয়েছে এক উদার মিলন ময়দানের সন্ধান। সমাজ ও ধর্ম থেকে স্বেচ্ছা বিশ্লিষ্ট এই সাধক সম্প্রদায়ের একতারায় ধ্বনিত হয়েছে শাত্ত্রেম্‌ক্তির সুর।»১১৯ আসলে লালনকে কোন সংকীর্ণ গণ্ডীর সীমাবদ্ধ পরিসরে বিচার করা ঠিক হবে at ‘fay না ওরা মুসলিম”--এই দৃষ্টিতে না দেখে লালনকে আমরা যথার্থ মানবতার দূত হিসাবেই গণ্য করতে পারি! ধর্মসাধনা তার sels খুলে দিয়েছিল। তাই হিন্দু-মুসলমান, বৌদ্ধ-ব্রাহ্ম 'কোন গণ্ডীতেই তাকে বাধা যায় না। তিনি আসলে বিশ্বপ্রেমের আলোকবর্তিকা--মহামানব, মহাকবি | অন্নদাশঙ্কর রায় বলেছেন-_“নিঃসন্দেহে লালন বাউল কবিদের মধ্যে শ্রেষ্ঠ। শতবর্ষ ধরে নিবিড়ভাবে অস্ভরের প্রেরণায় গান রচনা করে গেছেন, গান গেয়ে গেছেন, এমন মানুষ কি দ্বিতীয় কেউ আছেন আমাদের ইতিহাসে ?”১" তাই ভাঁড়ারা বা হরিশপুর নয়, হিন্দু বা মুসলমান নয়, আমরা লালনের মুল্যায়ন করব কবি হিসাবে। আর তা করতে গিয়ে লালনের ব্যক্তি জীবনেরও বিস্তারিত বিশ্লেষণের প্রয়োজন আছে বলে মনে হয় না। কারণ, কবিরে খুঁজো না তার জীবনচরিতে-_ এ খষি বাকা আমরা জানি: তবুও ইতোপূর্বে FE গবেষক লালনের জীবনী নিয়ে বিস্তারিত গবেষণা করেছেন-_কেউ কেউ তা থিপিস্‌ হিসাবে দাখিল করে ডক্টরেট ডিগ্রীও লাভ করেছেন। কিন্তু আমরা লালনের জীবনচরিতের অরণো দিশেহারা না হয়ে, তিনি কিভাবে 'অচিন পাখি” ধরার কাবাজাল রচনা করেছেন Graz FH রস-বিশ্লেষণ দেবার চেষ্টা করব। ব্যক্তি কবি নয়: তার সৃষ্টিই আমাদের আলোচা। কেননা আমরা জানি সংসার আমাদেব কর্মকেই গ্রহণ করে বাক্তিকে নয়। রবীন্দ্রনাথ দেখিযোেছেন যে 'সোনার তরী' আমাদের 'সোনার ধান”-কেই গ্রহণ করে; আমাদের নয়। বক্তি-কবি যখন ব্লেন-- “এখন আমারে AE SHEA করে” তখন মাঝি স্পষ্টই জানিয়ে দেয়--" ঠাঁই নাই, ঠাই নাই-ছোটো Awa বাক্তি, শূনা নদীর তীরে পড়ে থাকে, তাব সৃষ্টি অনর হয়। তাই বাক্তি লালন নয়:



Leave a Comment