আত্মতত্ত্ব প্রকাশ | Atmatatwa Prakash

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
lee গ্রামে ব্রাহ্মণ কুলে জন্মগ্রহণ করিয়াছিলেন ৷ তিনি বাল্যকালে atria অধ্যয়ন করেন। পরে বৌদ্ধধর্শ্নে দীক্ষিত হইয়া নাগ- দত্তের সম্প্রদায় ভুক্ত হন। তিনি বস্গবদ্ধুর ১) শিষ্য। এক সময়ে তিনি উৎকলের সমুদয় দার্শনিকক্েকে পরাস্ত করিয়া! তর্ক পুঙ্গবৰ উপাধি লাভ করেন। তাহার ক্কৃত প্রমাণসমুচ্চয় গ্রন্থ তিব্বতের পুস্তকালয়ে বিদ্যমান আছে | প্রসঙ্গক্রমে স্তায়দর্শনপ্রণয়নের উদ্দেশ্য সম্বন্ধে কিঞ্চিৎ ল্যায়দশনের সংক্ষিপ্ত বলা আবশ্যক । মহধি গৌতম ক্ষিতি, অপ. মত ও উদ্দেশ্য ৷ তেজঃ, মরুৎ, ব্যোম, কাল, দিক্‌ আত্মা ও মন এই সকল ড্রব্যের নিত্যত্ব অঙ্গীকার করিয়৷ বিশ্ব সংসা- cay রচনা কোশল sian কর্মিয়াছেন। আমর চতুর্দিকে চেতন বা অচেতন যে সকল পদার্থ অনুভব করিতেছি উহার সক্লেই YS দ্রব্য দমুহের বিভিন্ন প্রকার সংযোগ ও বিয়োগে সমুৎপন্ন হইয়াদ্ধে । ক্ষিতি অপ. তেজঃ মরুৎ CATR কাল ও দিক্‌ ইত্যাদির পরস্প্র সংযোগে জড় জগতের উৎপত্তি হইয়াছে । জড় জগতের সহিত জীবাত্মার সংযোগে বুদ্ধি zw £থ Saal দ্বেষ যত্ন ভাবনা ধর্ম ও BEF এই নয়প্রকার গুণের aie হইয়াছে | আমরা erect উৎপত্তি লাভ করতঃ উল্লি- fas es সমূহে AUPE হইয়া বন্ধনদশ৷ প্রাপ্ত হইয়া থাকি । যে মুহপ্তে আমরা wa দশা প্রাপ্ত হইয়াছি সেই মুহূর্ত হইতে নিরস্তর ze ও ছঃথ অঙন্ুভব করিতেছি। যেহেতু সংসার দুঃসবহুল এবং ইহাতে যে কিঞ্চিৎ we আছে তাহাও yaa (১) বহুবদ্ধু ৫৪-স্্রীষ্টাব্দে বিদ্যমান ছিলেন । খ



Leave a Comment