তিলোত্তমাশিল্প | Tilottamashilpa

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
করেছিলেন | রাসিনের লেখা নাটকে ‘cay? চরিজতে এদের অভিনয় vox স্ষ্টির সুলভ নজির ৷ বিবরণ থেকে জানা যায়, - সারার আবেগমুখর বাক্চাতুষে 'কেদ্র. যেন জালাময়ী exes পরিণত হত Gl যেমন আরণ্যক তেমনি মহিমময় - তেমনি নির্মম। দুজে-কে দেখলে তংক্ষণাং মনে হত যেন গভারতম Grae প্রতি- যূতি | এ Bt প্রত্যাখ্যাত প্রেমের | অভ্রান্ত সাধনার প্রসাদে অভিনেত্রীদ্বয়ের দেহ ও মন একই চরিত্রকে দুভাতে জীবন্ত করে অঘটন ঘটালেন কী করে? কোনট। AS, CHAT অসত্য এ প্রশ্ন তুলে লাড নেই। কারণ দশক দুটোকেই Barats we হিশেবে sed করেছিল | এ এক শ্বতন্ত্র RD) এখানে ও ‘Age নাটকে যোগেশেব ভূমিকায় “আমার সাজান ব্!গান শুকিয়ে গেল” — AB সংলাপ গিরিশচন্দ্র, অমন তলাল fag, দানীশনু এব" শিশির্ক্কমার এমনভাবে অভিনয় ক্রতেন Ui অভাত বৈচিত্র্যের স্বাক্ষর carl গেছে । এই কাব্যবোধ, জীবন- বোধ যে শুধুমাত্র অভিনেতার প্রয়োজন ত। নয় দংশ্লিষ্ট সকল শিল্পার মধ্যেই আবশ্যক এ শিল্পকে তিলোভ্তম। শিল্পরপে প্রকাশ ক্র্বার অন্যে। আবারও উদাহ্রণের সাহাযো এ সত! প্রম্যণ ws যায় । এবছদিন wie, নিট এম্পায়ার মঞ্চে “ওমর Cea নৃতাভিনয় দেখার অভিজ্ঞত| বলছি। এ কাবোর দশন সকলেরই Bl সবশেষ YOM ওমর বথৈয়ামের মন্যনির ওপর সাকা ওমরের HAY জাঁরনের AM তার পানপাত্রটিকে যখন alae - তপন মঞ্চের অন্যসব FRU. শষ হয়ে গেছে ৷ ICS TT সমস্য নঞ্চের আলে। Sey কমাতে কমাতে ক্েন্রীন্কুত aif আলোকরণ্সি cance সমাধির ওপব - সেটা ক্রমশ: সুক্ষ থেকে VRS ২তে খাকল। amyl অন্ধকার মঞ্চে শুদুন।এ একটি wa বি পানপাত্রটির ওপর faa হল এবং fea হয়ে ইল wafer! তাস পরেও ওই পানপাত্রটি - সুধু ওই পানপাত্রটি আমাদের চোণে অনেকক্ষণ !সতে ata বিশেষ কাব্যটির aden বোঝার মতো feta fl থাকলে শালোকশিল্ল। আলোর coals দেখাতে পারতেন হুয়তো fee oq 'গৈয়1মের বক্তবাটিকে স্পঃ করে মনে প্ররাতে পারুতেন না i নাটাকার বাকৃশিল্পের abl) নাট্যাভিনয়ের “ক্ষত্রে শোন sae দেখাট। অনুভূতির দরজায় একই সঙ্গে etal দিয়ে বাক্শিল্পের ধ্বনি 'ব্যজলার বিস্তার ঘটাচ্ছে। অভিনেতা সংলাপকে আস্মীকরণ করে পুনঃসষ্টি করেন, সেখানে তিনিই বাক্শিল্পের ভাবের গভীরত| এবং festa জটিলতা প্রকাশ করেন - তনি নিজেই তথন বাক্শিল্লী, সেই শিল্পজ্ঞান এই কাজের অপরিহাধ অঙ্গ । ৩



Leave a Comment