For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)১৪ অগ্ম-মধুর পৃথিবীতে পুল্লাতন কাল থেকে আজ পর্যন্ত এই রকমই হয়ে আসছে |
কীর্তিধর মানুষদের দ্বারা সমাজের, দেশের প্রভূত উপকার হয় নিঃসন্দেহ,
সমাজের প্রতিটি age তার ফলে পরোক্ষভাবে উপকৃত হয় সে কথাও
ঠিক; কিন্তু আস্ত যাদের কীর্তিধর ব্যক্তির সান্নিধ্যে জীবনযাপন করতে
হয় তাঁদের জীবনে সমূহ বঞ্চনা ঘনীতূত হয়ে ওঠে | এইটেই নিয়ম। এ নিয়ে আক্ষেপ করে লাভ দেখি না। বড়
কিছু পেতে হলে তার BCD মূলা দিতেই হবে। কতিপয়কে বঞ্চনা
না করলে একের প্রতিষ্ঠ এ ance waa হয় না। প্রতিষ্ঠাবান
ব্যক্তিমাত্রই জীবনে কাউকে না কাউকে--অধিকাংশ ক্ষেত্রে একাধিক
বাক্তিকে--দুখ দিয়েছেন, বঞ্চনা ফরছেন। সমাজে ও রাষ্ট্রে যদি প্রতি-
যোগিতার তাড়না না থাকত, বর্তমান সমাজ-ব্যবস্থা অন্যায়-অবিচারের
উপর প্রতিষ্ঠিত না হত, মানুষ অল্পে তুষ্ট থাকত আর স্বার্থবুদ্ধিপ্রণোদিত
উচ্চাকাক্কাকে আমল al দিত, তা হলে এরকমটি হত কিন! মন্দেহ |
বঞ্চনাই যেখানে ভিত্তি, সেথানে HON কাজেই অল্পবিস্তর বঞ্চনা অবধারিত। বলতে পারেন, ভালো ও মন্দের প্রসঙ্গের সঙ্গে এ প্রসঙ্গের সম্পর্ক
কী। সম্পর্ক নিশ্চসই একটা আছে, আমার বক্তব্য হচ্ছে, সমাজে যারা
বিশিষ্ট ব্যক্তি প্রতিটাব।ন বাক্তি রূপে মান্য, তাদের কেউ পূরাপূরি
স্বাভাবিক sige নন। কঠিন প্রতিযোগিতাপূর্ণ সংসারে আত্মোন্নতির
চেষ্টায় তাঁদের স্বভাব বেঁকেচুরে দুমড়ে গেছে। Stal বড় হযেছেন সঠ্যি,
কিন্তু সেই সঙ্গে বড়ত্বের জন্যে অনেকখানি মূল্য সমাজকে ধরে দিতে বাধ্য
RCE | অপরকে তো বঞ্চিত করেছেনই, cata কোন দিক দিয়ে
নিজেকেও বঞ্চিত করেছেন। তাঁদের ভালোত্ব নির্বিশেষ ভালোত্ব নয়, তার
ভিতর মন্দের খাদ মিশে আছে। সে খাদ অনেকখানি জায়গা জুড়ে
fares al হতে পারে, কিন্তু রঙ ভার গভীর কালো |