ব্রহ্মসূত্র ও শ্রীমদ্ভাগবত [সংস্করণ-১] | Brahmasutra O Srimadbhagavata [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
Fags ভারতীয় সাধনার বহু বিচিত্র ধারার মধ্যেও ইহার অস্তনিহিত এবটি গভীর' একা স্পরিস্কট। অতীতের উষালোকে শাস্ত তপোবনের বেদীতলে আত্মতত্ত feary ব্রহ্ষচারী শিষ্যগণকে আচার্য কৃষ্ণদ্বৈপায়ন বাদরায়ণ ব্যাসদেব যে পরমতত্বের উপদেশ দিয়াছিলেন তাহাই 'ব্রম্মস্ুত্বেঃ বিধৃত হইয়া আছে। SH বেদাস্তসাধনার যুল গ্রন্ব। পরবর্তা কালে sea উপর অনেক ভাষ্য রচিত হইয়াছিল, কিন্তু, Wit শঙ্করের ভাষ্যই প্রধান, সম্ভবত শঙ্করাচার্ধ্যের পূুরবববতী কোন কোন আচার্থ্য (যেমন Gras, Sars, ভত্তবপ্রপঞ্চ প্রভৃতি ) SHG ভাষ্য রচন] করিয়াছিলেন, কিন্তু সে সব ভায্কের প্রচার বিশেষ না হওয়ায় এবং কালক্রমে বৌদ্ধ প্রভৃতি সম্প্রদায় প্রবল হওয়ায় বৈদিক ধর্মের পুনরুখানের আশায় WAT ভাষ্য রচনা] করেন। একদিকে সঙ্ন্যাসীদের Sy Ws জ্ঞানমার্গের উপদেশ frye অন্যদিকে গৃহস্থদের জন্য উপাসন] মার্গের প্রচার করিয়৷ তিনি cate were সকল স্তরের মানুষের মধ্যে লইয়া আমসিলেন | কিন্তু শঙ্করাচার্য যেমন SPR অদ্বৈতসম্মত ব্যাখ্যা দিয়া একটি সম্প্রদায় গড়িয়া তুলিয়াছেলেন, তেমনিই অদ্বৈতবিরোধী বেদাস্ত সম্প্রদায়ের state অনবচ্ছিন্ন ভাবে প্রবাহিত হইয়া ভারতীয় Baty শাস্ত্রের ইতিহাসে স্বর্ণযুগ apal করিয়াছে। বিশিষ্টাদ্বৈত, দ্বৈতাদ্বৈত, দ্বৈত প্রভৃতি সম্প্রদায়ের আচার্যাগণ ব্রদ্মসুত্রের ভাষ্য রচনা san ব্রহ্বতত্বের wary মহিমা কীর্তন Siam গিয়াছেন । সত্যদর্শনের এইরূপ কত মত ও পথের ধারায় অবগাহন ' করিয়া অবশেষে আমর! অমিয় নিমাই শ্রীকুষ্ণচৈতন্যের ভক্তিবাদের মধ্যে বিয়া পরমন্দ্রুল্লা্র্সাস্বাদ পাইলাম। ইন্দ্রিয়, মন, বুদ্ধির ওপারে যে আনন্দময় পরমপুক্তম সকল মানুষের পরম গতি, তাহাকে উপলব্ধি ক'রতে যাইয়া একের পর এক Sar, প্রাণময়, মনোময়, বিজ্ঞানময় কোষগুলর আরব্বণ উন্মোচন করিয়| অবশেষে যে 'হিরণ্সয়েন পাত্রেণ সত্যস্তাপিহিতং quay সেই সত্যের wats উদ্ঘাটিত san আপন হৃদয়-আকাশে তাহাকে প্রতিষ্ঠিত করিলাম।* কিন্তু সে যূতি os জ্ঞানময় নয়, তাহা রসমযৃতি, যাহার মধুর বেণুরবে যমুনা বহত উজান”।



Leave a Comment