চিকিৎসা-তত্ত্ব ও ভবৌষধ | Chikithsa-tatwa O Bhabaushadh

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
দ্বিতীয় মন্তব্য চিকিৎসা-তত্ত্বে কথা কহিবার অধিকার অনেকের আছে, স্থৃতরাং সে মন্বন্ধে যাহা কিছু বলিয়াছি, তাহাতে ধৃষ্টতা প্রকাশ পায় নাই। কিন্তু aie জনের ভব-রোগের Cay নির্বাচন করিতে যাওয়া বড়ই ছুঃসা- হসের কার্য্য। যদিও বুঝিতেছি যে, ইহাতে কেবল উপহাসাম্পদ হইতে হইবে, কিন্তু আবার ভরসাস্থলও যথেষ্ট আছে৷ মুর্থ লোকেরা স্থবিজ্ঞ চিকিৎসকের নিকট eax গ্রহণ aaa] Bead রোগেও সুফল পাহয়া থাকে ; সে দাবীতে আমিই বা বঞ্চিত হইৰ কেন ? এই তরসায় Vanes হইয়া সিদ্ধপুরুষদিগের গাথা সন্কলনে প্রবৃত্ত হইয়াছ ৷! যদিও মহাত্ম। শঙ্করাচার্্য প্রভৃতি মহোদয়গণ মোহমুদগরাদি গ্রন্থ গ্রণয়ণ করিয়৷ শান্তি-স্রোহে সকলকে ভামাইয়! গিয়াছেন, তথা'প মাতৃভাষ।-প্রমোদিত ব্যক্তিগণ gata সাগর পরিত্যাগ করিয়া, মাতৃস্তন্ভ-প্রশ্রবণে alee রিতুষ্ট হইয়া থাকেন । আমি এই বিশ্বাসের PTE হইয়া মহাজন- Ss পদ গুলি ভবৌষধ নামে afefes করিয়াছি। কবিরঞ্জন মহাত্মা রামপ্রসাদ সেন গীতগুলিতে অলৌকিক শক্তির বিকাশ করিয়া, ety ক্তিসাধকের পরিচয় দিয়াছেন। ইহা বোধ করি অনেকেই প্রত্যক্ষ করিয়াছেন যে, প্রসাদ-সঙ্গীত গীত হইব মাত্র যুগপৎ জ্ঞান ও ভক্তির আবির্ভাব styl থাকে। যে গীতগুলি শ্রবণ মাত্র ছদ্দমনীয় উপসরগ কামাদি নিবৃত্ত হইয়া যায়, তাহাকে ভবোৌষধ ভিন্ন আর কি বলিব 1 “প্রসাদ প্রসঙ্গে” যে সমস্ত গীত সন্নিবেশিত হয় নাই এরূপ গীত, আর "প্রসাদ প্রসঙ্গে” যে গীতপগুলি অসম্পূর্ণ আছে (সম্পূর্ণ পাওয়া যায় নাই ) সে গুলিকে পুরণ করিয়৷ দেওয়া হইয়াছে । ইহা ব্যতীত অন্ত সাধকদ্িগের কতকগুলি পদ মালাকারে গ্রন্থন করিয়াছি। সকলেই



Leave a Comment