For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)ত্রিপুরায় রবীন্দ্র প্রভাব নিঃসন্দেহে সুদুর BAIS | মোটকথা, রবীন্দ্রনাথের ত্রিপুরায় আগমন ত্রিপুরায় সাংস্কৃতিক ইতিহাসে এক নূতন অধ্যায় সূচিত AWE |
সঙ্গীতের ক্ষেত্রেও ত্রিপুরার রাজণ্যবর্গের সুগভীর Beye ছিল। তাঁরা বংশ পরম্পরায় সঙ্গীতের পৃষ্ঠপোষকতা করে এসেছেন। রাজারা নিজেরাও সঙ্গীত: হিলেন। সঙ্গীত চর্চার ক্ষেত্রে তাঁদের আস্তরিকতা তুলনাহীন | এর ফলশ্রুতি ধন্যমাণিক্যের আমল থেকে এব পৃষ্ঠপোষকতা শুরু হয়ে একেবারে মহারাজা কী বি বীরবিক্রম কিশোর মাণিক্য বাহাদুরের আমল পর্যন্ত বিভিন্ন সময়ে এই ধারা
বিশেষভাবে পরিপুষ্টি লাভ করে। এই aces “ত্রিপুরায় রাজআমলে রচিত সঙ্গীত,
সঙ্গীতানুশীলনের ধারাবাহিক ইতিহাস ও এঁতিহ্য” পর্যায়ে এই সম্পর্কে বিস্তারিত
আলোচনার চেষ্টা করা হয়েছে৷ স্থাপত্যশিল্পঃ-_ = > স্থাপত্যশিল্পে যে ত্রিপুরার রাজণ্যবর্গের কৃতিত্ব কম নয়, তার প্রমাণ মেলে
ত্রিপুরার মঠ - মন্দির ও প্রাসাদ প্রভৃতি নির্মাণে | তাছাড়া বয়ন শিল্পে ত্রিপুরীরা যে
বংশ-পরম্পরায় নিজেদের এঁতিহ্য বজায় রেখেছে তার উল্লেখ আছে ডঃ fr 99 সুনীতিকুমার চট্টোপাধ্যায়ের লেখা “কিরাত - জনকৃতি” az "Some of the 11018 Textiles in coloured silk and
cotton, particularly the gold and silver embroidered
silk “"Riyah" or breast covers in narrow strips, 15 a
distinctive and elegent production of the textile art
which made Tippera famous. Metal work, wood -
Carving and sculpture in stone were arts in which
the Tippera people excelled. Tipra contribution in
the history and culture of Eastern India, particularly
East Bengal, has its own unique place." (Kirata-Jana-Kriti - Page - 139)