বিজ্ঞানিকের ভ্রান্তি-নিরাস | Baigyaniker Bhranti-niras

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
বৈজ্ঞানিকের ells: a > TN NON ২ সক লা খায় আর স্পা ববি ক এত সরা বা eS ৪. . রণ এক tN Neal al Net Nah agi. করেন, ছল যদি আমর! ভুল মনে না করি, আমরা, যদ TAR টেনিসনের সঙ্গে সঙ্গে বলি,-- By faith and faith alone embrace Believing what we cannot prove ; (In Memoriam, ) তাহা হইলে ডাঃ রায়ের আমাদিগকে মন্দ বলিবার কি অধিকার আছে ? ডাঃ বায় স্বাধীন চিন্তা! ভারতে কতদূর উচ্চ শিথরে আররাহণ করিয়াছিল, তাহা দেখাইতে গিয়। চার্শাকের উক্তি * প্রদর্শনচ্ছলে বেদ-নিন্দ| রটনা করিয়াছেন। আবার স্বয়ং স্থত ও. পুরণি-রচয়িতাদের সং্বন্ধে বলিয়াছেন +--“একদপ অযোগ্য স্বার্থপর লোক সমাজে আবিডূত হইয়া, * * সমাজের নেতৃত্বভার গ্রহণ করিয়াছিল এবং স্বকায় জাতির মহিমা SSI কেবল এক গুচ্ছ CLV] বা যচ্ঞোপবাতের দোহাই দিয়] সমাজের শাসন/|বযষয়ক WS, পুরাণ ইত্যাদি কতকঙডল ay Ay করিয়াছিল । সেই সকল গ্রন্থের মুল উদ্দে্ত কেবল ব্রাহ্মণ জা!তর HER FSA অর্থাৎ স্বার্থপর aray নামধারী প্রভুগণের আধিপত্য বিস্তার ও জীবিক! নির্বাহ ” আজকালকার হিন্দুদগের স্বন্ধে তিনি বলেন, “আজ Baa “হিন্দু” এলিলে কেরল মুষ্টিমের লোকের Ay af WMH । এই pela ভিতরে cords তিলক কাটিয়া! ews cole ean te < চার্বাকের মতপ্ডাল অতি প্রাচীন। lata দর্শনের অপর নাম লোকায়ত দশন। কেন না অন্য লোক-সাধারণ আপাতদৃষ্টিতে পরলোক প্রভৃতি বিষয়ে spacey an ase পোষণ করে। okay, এইগুলি হাসিয়৷ উড়াইয়] দিবার যোগ্য হইলেও, ভারতীয় দর্শনক।রের। WARS এই সকলের খন করিয়। গিয়াছেন। সুতরাং ডান্তার উদীয় প্রধন্ধে চান্বাকের যে মতপ্তল SES করিয়াছেন, তাহার বপ্ডনের and gan পিশ্রয়োজন। বিশেষতঃ ডাক্তার রায়ও চার্বধাকের মতের সঙ্গে তাহার A মতৈকা-স্পষ্টতঃ প্রকাশ করেন ATE |



Leave a Comment