For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)বিডন স্টিট ও নিমতলা ঘাট স্ট্রিট, পশ্চিমে Bre রোড, উত্তরে শ্যামবাজার স্টিট
এবং পূর্বে কর্নওয়ালিশ FH |... কলকাতায় সস্তা ছাপাখানার স্বর্ণযুগ বা রমরমা
১৮৪০ থেকে ১৮৭০ ALB) তবে সম্ভার প্রেস যে কেবলমাত্র শোভাবাজার-
চিৎপুরে যেখানে একদা এক বৃহৎ বটবৃক্ষকে কেন্দ্র করে প্রকাশনা ব্যবসা গড়ে
উঠেছিল এবং সেই অঞ্চলেই যে বইবাজারও সীমায়িত ছিল সে কথা ভাবলে ভুল
হবে। সত্যি কথা বলতে কী, সম্ভার ছাপাখানা শহরের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে
পড়েছিল: কুমারটুলি, শোভাবাজার, বালাখানা, আহিরীটোলা, দর্জি পাড়া, গরাণহাটা,
হোগলকুঁড়ে, সিমলে, জোড়াবাগান, জোড়াসীকো, চোরবাগান, বড়বাজার,
আমড়াতলা, শিয়ালদহ, কসাইটোলা (কসিটোলা), কলুটোলা, চুনাগলি, মিশিগঞ্জ,
জান (জেন) বাজার, ট্যাঙ্ক স্কোয়ার (ডালহৌসি স্কোয়ার), সেকরাপাড়া, ইটিলি। বস্তুত
শহরের উত্তরপূর্ব এবং মধ্যাঞ্চলে যেখানেই দেশীয় লোকদের বাস এবং কারবার
ছিল সে সব জায়গাতেই এই ধরনের প্রেস feet? এই “দেশীয় লোকেদের বাস এবং কারবার” তথ্যটিকে আমরা বলতে চাই-_
নগরায়ণ, যা সুকুমার সেন বলেননি, তার সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িত ছিল
বটতলার জাগরণ। যেখানেই নগরায়ণের সুযোগ ঘটেছে সেখানেই বাইরে থেকে
মানুষের আনাগোনা শুরু হয়েছে। নানা ধরনের কাজকর্মের প্রয়োজনে, যা
নগরায়ণের অংশ বা অঙ্গাঙ্গী। সেখানে গ্রাম থেকে যেমন লোক গেছে, এই
নগরাঞ্চলের আদি লোকজনরাও অন্তর্ভুক্ত হয়ে গেছে। তাদের সকলে মিলেমিশে
একটা AGA ধরনের আকাঙ্ক্ষার জন্ম দিচ্ছে-- তাতে গ্রামীণ মানসিকতা আছে
আবার নাগরিক বৈশিষ্ট্যও আছে। ফলে বটতলা গড়ে ওঠার সঙ্গে সেই মিশ্র
আইডেনটিটির প্রচুর উদাহরণ দেখতে পাওয়া CHAI সেটা স্বাভাবিক কিন্তু নতুন-_
যেহেতু পাশ্চাত্য অর্থে নাগরিকতার প্রচলন এর আগে ঘটেনি, এই নতুনতর
নাগরিকতার চাহিদা মেনে বটতলার উত্থান। আধুনিকতার সঙ্গে এটা যতটা
সম্পর্কিত নয়, ততটাই নাগরিকতার সঙ্গে সম্পর্কিত। আধুনিকতার তথাকথিত
আলোকায়নকে বরং সে অনেক সময় চ্যালেঞ্জ করেছে। ভারতীয় থাকার চেষ্টা
করেছে যা আমরা পরে জায়গামতো আলোচনা! FAT | বটতলার সূত্রে পাওয়া
নাগরিকতা আমরা দেখতে পাচ্ছি প্রেস ও প্রকাশকের ঠিকানায়-_ নামপত্রে ও
প্রচ্ছদে অধিকাংশ ক্ষেত্রেই আলাদা করে বড় হরফে 'কলিকাতা' লেখা। অনেক সময়
বই সংগ্রহের ঠিকানা হিসাবে কিংবা ছাপাখানার ঠিকানা হিসাবে ঘুরিয়ে ফিরিয়ে ১৫