প্রকৃত [বর্ষ-৫] | Prakriti [Yr. 5]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
en বল বৈশাখ-জ্যৈষঠ ১৩৩৫ “৯ম সংখ্য। ee eet ০০ eee wee এও ভা তাল ০ -« লন মম ee ee ee eee te ০ এশ ০ শন ce ee es ee শামা প্রাচীন যুগের হিন্দুদিগের রাসায়নিক জ্ঞান* আচার্য্য শ্রীত্রফুচন্দ্র রায় বেলজিয়।ম্-নিবাসী প্রসিদ্ধ গব:লেটু ডে আল্ভিলা ভারতবর্ষ দেশ সম্বন্ধে অনেক নৃতন তত্ব মাব্ক্কার করিয়াছেন। তিনি সত্যই বলিয়াছেন যে, ভারতবর্ষ দেশটাকে ভাল করিয়| বুঝা বড়ই শত্ত । প্রাচীন ভারতের সাহিতা, অপুর্ব নাট্যকল, উপনিমদের অতুলনীয় দর্শনবাদ এবং গীতা পাশ্চাত্য দেশকে বহুপূর্বেই Sige করিয়াছিল । ভারতবর্ষেই এক সময়ে পাটিগণিত, বীজগণিত প্রভৃতি arti অন্কুরপাত হয়। মাপারণতঃ যে সংখ্যালিখনপ্রণালী আরববাসীদিগের দ্বারা উদ্ভুত afr মনে করা হয়-_সে”টা বস্তুতঃ হিন্দুমপ্তিক্কেরই aifasta | ম্যাক্মমুলার কোন প্রসঙ্গে বলিয়াছেন যে, যদি ভারতবর্ষ ইউরোপকে সংখ্যাপ্রণালী ছাড়া অন্ত কিছু উপগার নাও দিত, তাহা হ্ইলেও ভারতের কাছে ইউরোপের aa অপরিশোধ্য afar বিবেচিত হইত । প্রাচীন আসিরিয়া, বাবিলন্‌ এবং মিশরদেশে কেবল স্বতিস্তম্ভ বর্তমান; প্রাস্তরাঁদির গাত্রে অথবা ইষ্টকাদির উপর শরফলাকাকার Sel রেখা ও চিত্রাক্ষর--কেবল ইহা লইযাই এ সকল দেশ গৌরবাণ্গিত। তুতান্থামেনে যে সম fetta আছে, সেখানে সমপ্রতি মিশরদেশীয় সকল প্রকার কলাকার্য্যের অনেক নূতন নমুন| আবিষ্কৃত হইয়াছে। প্রাচীন রোম ও গ্রীসের শেষস্বৃতে আজ কেবল সাহিত্য ও দর্শনবাদেই পর্য্যবসিত। কিন্ হিন্লুজাতি ree বৎসর পুর্বে__যথন পুণ্যনগরী কাশীতে গৌতম বুদ্ধ ধর্মীপ্রচার করিয়াছিলেন-_ * ভারতীয় রসায়ন-সমিতির cen cits অধিবেশনে পঠিত সভাপতির অভিজ্ঞযণ--জীনুত্াপ্রসাদ xt চৌধুরী এম্‌ -এস্‌-সি কর্তৃক অনুদিত।



Leave a Comment