ভারতবর্ষ [বর্ষ-২০] [খণ্ড-১] | Bharatbarsha [Yr. 20] [Vol. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
| ২০শ বর্য১ম খণ্ড- ১ম মংখ্যা 11818888888 8419184414418 1111180888801981181118118188888888888881811818868181088180861088886869088888868088888114184186810088888818888600880148848888888111881014407818184110141178418181111184811848884880818418184 (১) প্রাথমিক ভাগবতসংস্কার; ef—eanbia, বিধাতা--'ব্যক্তি”। (২) গৌণ ভাঁগবত-সংস্কার __তত্বজ্ঞানের উত্তর। ধর্ম--তর্ক ও চিন্তা, বিধাতা-_শক্তি। (৩) বৈজ্ঞানিক সংস্কার । যেমন বীরে বীরে এই সকল সংস্কার গঠিত হইতেছে, তেমনিই ধীরে ধীরে এই সকল সংস্কারের পরিবর্তন হইতেছে | এই পরিবর্তনের ফলেই মাহুষ সভ্যতার পথে, নীতির পথে, ক্রমশঃ অগ্রসর হইতেছে। Tara প্রচেষ্টার কোনও মুল্য যদি না থাকিত, যদি তাহার ইচ্ছাশক্তি না থাকিত, তাহা হইলে ত সভ্যতার উদ্ভব কেবলমাত্র অন্ধ প্রাকৃতিক ও যৌন নির্বাচনেই রূপান্তরিত হইত। এইরূপ উদ্দেশ্বহীন প্রাকৃতিক farsa অনেক সময়ে উন্নতির পরিপন্থী । সর্বপ্রকার বন্ধনের সহিতই মান্নযের অংরহঃ সংগ্রাম চলিতেছে ; তাঁহার মধ্যে সংস্কারের বন্ধন সর্ব্বাপেক্ষা কঠিন বন্ধন, কারণ সঙ্ঘের যুগ-যুগ সঞ্চিত শক্তি ইহার আধার। এই সংগ্রামের ফলেই প্রতি যুগের আদর্শ eB হইতেছে, এবং এই সংগ্রামের ফলে বিভিন্ন যুগের SHS বিভিন্ন । বর্তমান যুগেও সমাজের যাহা কিছু আদর্শ তাঁহাও এই সকল সংস্কারের “সংস্করণে'র ফল। সাধারণ বাস্তব জীবনের সমুদায় সংস্কারের সহিত বর্তমান যুগের ধারণার ates বিধান করিয়া, বর্তমান যুগের জীবন- যাত্রার আদর্শ (standard of living) fetes হইয়াছে। ব্যবহারিক সংস্কারও এইরূপ সংস্কত হইয়া বর্তমান ব্যবহার-বিধির ( penal code) স্ষ্টি করিয়াছে) এবং রাজনৈতিক সংস্কারের পরিবর্তন হইয়া বর্তমান রাজনীতি ( policy ) তে পরিণত হইয়াছে । এইরূপে দৈব সংস্থার, শিল্পসংস্কার ও ধর্ম সংস্কার, যথাত্রমে আদর্শবাদ, Ff, ও তক্তিবাদ্বে পরিণত হইল । সেইরূপ প্রাথমিক ভাগবত sala হইতে সাম্প্রদায়িক ধর্মমতের স্ষ্টি হইল এবং তত্বজ্ঞান সম্পর্কায় সংস্কার হইতে প্রত্যেক যুগের ধর্মতত্বের সৃষ্টি হইল । এইরূপে সংস্কার, পরিবর্তিত, রূপাস্তরিত ও সংস্কত হইয়া নূতন সংস্কারের WE করে, এবং এই নূতন সংস্কারও আবার কালে পুরাতন হইয়া ate বিশেষ, এই যে সকল ভিন্ন ভিন্ন সংস্কারের কথা বলা হইল, কোনও যুগে যে ইহাদের সকলগুলির মধ্যে পরিপূর্ণ সামঞ্জস্ত হইতেই হইবে তাহা নহে, হয় ত যুগবিশেষে ইহাদের মধ্যে কোনওটি না কোনওটি সমাজে প্রাধাস্ক লাভ করে। হয় ত এক যুগ aa নামে পাগল হইল, এক যুগ হয় ত নৃত্যকলাশিল্প সম্পদে অতুলনীয় হইয়৷ উঠিল, আর এক যুগ হয় ত তত্বকথায় বিভোর হইয়া রহিল । পৃথিবীর ইতিহাসে এইরূপ ভিন্ন fon যুগের নিদর্শন পাওয়া যায় । তখন সঙ্গের বিচারশক্তি এইরূপ সংস্কার বিশেষের প্রাধান্য দ্বারাই পরিচালিত হয়। সামাজিক সমালোচনার দুইটি প্রধান উপাদান আমরা লক্ষ্য করিয়াছি--প্রথম, সামাজিক ane; দ্বিতীয়, সামাজিক স্বতি বা মংস্কার। সংস্কারের প্রকার coms আমরা! sara | ৩। সানাজিক সমালোচনার তৃতীয় উপাদান, aera কার্যকলাপের সামাজিক মূল্য । যথনই মানুষের কোনও ব্যষ্টিগত ব্যবহার সঙ্ঘ গ্রহণ করিল, তথনই তাহার একটা সামাজিক মূল্য (Social value) নির্ধারিত হইল । মান্ুযের আঁচার-বাবহার বিশ্বাস ইত্যাদির নির্ধারিত সামাজিক মূল্য সামাজিক সমালোচনার একটি প্রধান অঙ্গ । যেসকল কার্্যকলাপ বিশ্বাস অনুভুতির কোনও সামাজিক মূল্য নাই, সঙ্ঘ বা সমাজ যাহাকে সামাজিক জীবনের সহায়ক বলিয়া গ্রহণ করিল না, সে সকল কাধ্য- কলাপ বিশ্বাস অষ্ড়ুতি সমাঙ্জে can দিন স্থান পায় না। সজ্ঘ মন যখন foal করিয়| কার্য করে, তখন তাহার সেই কা্যের মূল কারণটি বিশ্লেষণ করিলে দেখা যায়, আচার- ব্যবহার-সংস্কার-সম্পর্কীয় প্রতিষ্টান ( institutions ) গুলির সামাজিক মূল্য বিচার ও নির্ধারণ, তাহার একটি প্রধান wy) এই সঞ্ল নির্ধারিত সামাজিক মূল্যগুলিই সামাজিক সমালোচনার গতি fata করে। স্থানাভাবে এখানে একটিমাত্র উদাহরণ দিলাম। খ্রীষ্টিয় ১৯১৯ অন্ধ ভারতবর্ষে যে শাসন-সংস্কার প্রবর্তিত হইল তাহার বিরুদ্ধে আমাদের একটা প্রতিবাদ হইল এই যে, উক্ত শাসন- সংস্কার পাশ্চাত্য ale আদর্শের উপর প্রতিষ্ঠিত) এবং ভারতীয় atta প্রতিভার পরিপন্থী । আমরা কহিলাম, পাশ্চাত্য রাষ্ট্রীয় আদরশ,-_রাষ্ট্রীয় শক্তিকে কেন্দ্রীভূত করা এবং এই কেন্দ্রীভূত রাজশরক্তিকে, একজন ব্যাক্তিবিশেষেই হউক বা একটা রাষ্ট্রীয় ব্যবস্থাপক সম্মিলনীতেই হউক, একটা বিশিষ্ট আধারে দ্তস্ত করা। স্থানীয় প্রাদেশিক



Leave a Comment