বৈদ্যপুরাবৃত্ত | Vaidyapurabritta

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ব্রাহ্মণাংশ-পূর্ঝবধণ্ড। ৭ “HVE মানবা ধর্মাত্্েতারাং গৌতমাঃ Tote | দ্বাপরে.শঙ্খলিখিতাহ কলে পারাশরাঃ ets Wo পরাশর সংহিতার প্রথমাধ্যায়ের এই শ্লোক দ্বারা গ্রমাণীকৃত হয় যে, শঙ্খ. লংহিতা দ্বাপরযুগের ধর্দমশান্ত্র। অতএব ab ata বৈদ্য এই দুইটি শব্ধ যে একমাত্র ম্বতবাঁচক তাহা দ্বাপরযুগেরও ইতিহাস। এই কলিযুগের শাস্তেই কেবল OB Aa বৈদ্য «7 একজাতিবাচকরুূদ্ধে ব্যবহৃত হয় নাই, fara এই কলিযুগে অঙ্গষ্টেরা বৈদ্য বা বৈদোরা অস্বঠাখ্যা প্রাপ্ত হন নাই। "আযঘুর্কবেদোপনয়নাদ্বৈদ্যো! fae ইতি স্বতঃ। তেযাং মুখ্যোইমৃতাচাধ্যস্তস্বাবদ্বাকুলে হে SS | BUS ইতালাযক্তস্ততো জাতিগ্রবর্তনাৎ। জননীতো FRAT WHIT বেদমংস্কতৈঃ | অদ্বষ্ঠান্তেন তে ACA দ্বিজা বৈদ্যাঃ APCs | অথ রুক্‌প্রতিকারিস্বাতিঘজস্তে প্রকীর্তিতাঃ 1” জাতিতপ্বববিবেকধৃত,অগ্নিযেশমংহিতা!। আয়ুর্বেদে উপনীত হওয়া হেতু বৈদ্য দ্বিজ বলিয়া উক্ত হইয়াছে। বৈদ্্য- facta মধ্যে প্রধান অমৃতাচা্যা মাতামহকুলে অবস্থিতি করিতেন, aay fete অস্বষ্ট বপিয়| কথিত হন এবং Stal হইতে অদ্বষ্টজাতির ve starve) অস্বঃ- facta মাতৃগর্ভে প্রথম জন্ম (শরীরের উৎপত্তি ) হওয়ার পরে, canfafes উপনয়ন মংস্কার দ্বারা পুনর্বার জন্ম হয় বলির! অম্বগণ দ্বিজ ও Can শবে অভিহিত হইয়াছেন, এবং রোগপ্লতিকারকরাহেতু অস্বষটগণ ভিষক্‌ বলিয়া! খ্যাত। «বেদেভাশ্চ সমুৎপন্নস্ততে! বৈদ্য ইতি স্থতঃ। তিঠতাম্বাকুলে জাতস্তপ্মাদম্বট oie 7° SATA AHA | বেদ BEEN অধ্ায়ন-করিয়। জ্ঞানলাভরূপ জন্মগ্রহণকরাছেতু (cage a বেদান্‌ cafe, এই অর্থে ) বৈদ্য, আর অদ্বাকুলে অবস্থিত অর্থে ays sre | যে fea ও far afm অভিহিত হইতেন ও এই শেষের দুইটি জন্মকে থে ডাহার| আধ্যাত্সিক জন্ম মনে করিতেন, এই ত্রিজ আর বৈদ্য যে একই কথ, তাহ! এই পুপ্তফ্ের “gare বৈদ্যে প্রভেদ fe?” অধ্যায়ে বিবৃত ₹ইবে।



Leave a Comment