সাহিত্যের সীমানা | Sahityer Simana

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
৮ সাহিত্যের সীমানা of the thing called beautiful is object. of aesthetic satisfaction, it is not the ground of that satisfaction. That ground is rather feelings and activities of the self read into the object and contemplated as residing there.”*1 আর একজন বলছেন্_ Empathy signifies the imaginative projection of one’s conscious- ness into an object or person outside oneself. We effect a psychic identification. We stop being.an outsider and become an insider’.°” এই Ginfars কবি নিজের FUG ও বিরাটতা, মানবমনের Ate ও অনন্তের মিলনজাত রস আস্বাদ করেন | অনুভূতি শুধু জগতকেই আপন করে না, জগৎ আমিতে লীন ইয়ে যায়। ক্ষুদ্র আমি ভূমার আস্বাদে, সর্বসম্ভাবনার সাক্ষাৎকারে আনন্দ ও জীবনের গৌরবে উচ্ছ্বসিত হয়ে ওঠে । কবি আপনি জগতে তখন আপনার বিভূতি বা বিশ্বরূপ যেন দশন করেন। আমিই সৌধ, আমি প্রাঙ্গণ আমি তার শী রবি, আমি আলোছায়া গীত ও গদ্ধ মাঠ দিগস্তশোভী । আমি তার বায়ু, আমি তার জল আমিই কুমুদ্ন, আমিই কমল, আমি তার রূপ, আমি তার প্রাণ, আমি তার দীন কবি iS কবির আমি শুধু একটি সচেতন ভবিষ্যপত্তার বা ভ্রষ্টার 'আমি নয়' এ “আমি নিজের FAS সম্বন্ধেও সচেতন ৷ রবীন্দ্রনাথ বললেন, 'মানছুয আকারে বদ্ধ যে জন ঘরে, কবিরে খু জিবে তাহারি জীবন চরিতে।” আবেগ এই দুই আমির মধ্যে CAG স্বরপ। সম্ভাবনীয়তার শ্রষ্ট আমিকে কবির ছোটো আমি বলেন-_ নামে এক বটে-_সমপ্রাণ তাও মানি কাছাকাছি থেকে ছাড়াছাড়ি হয়ে রহ | তোমার অজয়ে পুলক প্লাবন আসে আমার অজয়ে ভাঙে ভূই, ভাঙে বাড়ী, তব বসন্ত ভরা শুধু ফুলবাসে মোরে মশামাছি জালাতন করে ভারী । উদয়গিরির তোমাকে পাঠাই ভেট, অন্তাচলের শিখর হুইতে আমি °° ২৭ Artand Aesthetic Theory— Carrit ২৮ The Mature Mind—Overstreet, ২৯ কুমুদরঞ্জন ৩০ কুমুদরঞ্জন



Leave a Comment