For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)স্রীরাধার ক্রমবিকাশ-_দশনে ও সাহিত্যে ৫. হইয়াছে।” ভারতবর্ষের এই লৌকিক বিশ্বাস অনুধাবন করিলে মনে হয়,
তন্ত্রের মূল সিদ্ধান্ত, অর্থাৎ শিব এবং শক্তি ফেহই আপনাতে আপনি পুর্ণ নন,
তাঁহারা উভয়েই একটি পরম অত্বয় সত্যের ছুইটি খণ্ড অংশ মাত্র, যুগলেই
তাহাদের পূর্ণ একরূপ,--ইহা যেন ভারতীয় গণযনেরই একটি মূল সিদ্ধান্ত
এই জন্যই শক্তির সহিত যুক্ত না হইলে কোন দেবতাই যেন IL ATER! এই
শক্তিবাদের প্রভাবেই হয়ত পুরাণাদিতে সকল দেবতারই পত্বী কল্পনা করা৷
হইয়াছে। ইন, বরুণাদি প্রসিদ্ধ দেবতাগণেরই যে AF রহিয়াছে তাঁহা নহে;
এক ব্রহ্মবৈবর্তপুরাণের একটি অধ্যায়েই বহু গৌণ দেবতা ও দেবস্থানীয় ব্যক্তি
বা বস্তুর পত্মী-কল্পনার একটি কৌভূহলপ্রদ তালিক| দেখিতে পাই ।* এই সকল
AVE এই মূল প্রকৃতির কলা-স্বন্পূপা। এখানে মূল প্রক্কৃতিই ete শক্তি ।
শক্তিবাদের প্রতি ভারতীয় গণমনের এই জাতীয় একটি সহজাত প্রবণতার
ফলে বহু দার্শনিক সিদ্ধাত্তকেই তারতীয় গণমন নিজেদের মতন করিয়া রূপাস্তরিত
করিয়া লইয়াছে । ফলে বেদাস্তের TH এবং মায়ার তত্ব আসলে যাহাই থাকুক
এবং বেদাস্তিগণ ইঁহাদের তিতরকার সম্বস্ধ রিষয়ে যাহাই বলিয়] থাকুন না কেন,
লোকবিশ্বাসে ইহার! শিব-শক্তির অন্গরূপ ভাবেই কল্পিত । আমাদের পরবর্তী
আলোচনার তিতরে দেখা যাইবে, পুরাণাদির তিতরে বছ স্থানে মায়া এবং ব্রহ্ম
এই শক্তি-শক্তিমান্ রূপেই মোটের উপরে পরিকল্পিত হইয়াছেন। সাংখ্যদর্শনের
তভাগ্যবিপর্যয়ও এইরূপেই ঘটিয়াছে। সাংথ্যের পুরুষ এবং প্রকৃতি দার্শনিক
দৃষ্টিতে যাহাই হউক এবং তাহাদের ভিতরকার সম্পর্কের স্বরূপ ASA তারকিকগণ
যত ইচ্ছা তর্ক করুন al কেন, জনসাধারণের মনে TS সিদ্ধান্ত অতি সরল ১ এই প্রসঙ্গে ডক্টর বিনয়তোষ ভটাচার্য প্রণীত Indian Buddhist Iconography
এবং বর্তমান লেখকের An Introduction to Tantric Buddhism গাহৃদ্ধয় WF | ২ কার্তিকের পত্নী ah, বহনির পত্নী স্বাহা, যজ্ঞের পত্নী দক্ষিণা, পিতৃগণের পত্নী স্বধা ;
বায়ুর পত্নী স্বস্তি; পুষ্টি গণেশের স্ত্রী, SE অনস্তদেবের পত্নী; সম্পত্তি ঈশানের, ধৃতি কপিলের,
ক্ষমা যমের, রতি মদনের, উক্তি সত্যের asl; wal মোহের, প্রতিষ্ঠা পুণ্যের, কীতি Zarda,
ক্রিয়| উদ্যোগের, fad অধর্মের, শাস্তি ও ae wie; বুদ্ধি, মেধা ও স্মৃতি জ্ঞানের;
afS ধর্মের; fam কালাগ্নিরুদ্রদেবের ; ve, রাত্রি ও দিন কালের ; ক্ষুধা ও পিপাদা
লোভের ; প্রভা ও দাহিক! তেজের মৃত্যু ও জরা গু্রের ; প্রীতি ও cal সুখের ; শ্রদ্ধা ও ভক্তি
বৈরাগ্যের পত্নী । রোহিণী চন্দ্রের, সংজ্ঞা সুর্যের, eM মনুর, শচী Rar, তারা বৃহস্পতির বনিত|। ইহার! লকলেই এক প্রকৃতিরই বিভিন্ন কলাম্বরপা। (প্রকৃতি খণ্ড, ১ম অ-_
বঙ্গবাসী সং 1)