বইয়ের লেখক
বইয়ের আকার
56 MB
মোট পৃষ্ঠা
354
For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)জানানা মহ্ফিল পনের দেওবন্দের সংস্কার আন্দোলন এবং আশরাফ আলি থানাওয়ির Ve জেওয়ার-
এর সম্পর্কে গবেষণা করতে গিয়ে একটি 'স্থানচ্যুত' (dislocated) মুসলিম সংস্কৃতির
ওপর অপর একটি 'উগ্র বিকল্প সাংস্কৃতিক মূল্যবোধ' আরোপিত হবার উল্লেখ
করেছেন। থানাওয়ির সংস্কার কোনভাবেই পুরুষ ও মহিলাদের জন্য তৈরি করা দুটি
পৃথক সামাজিক নিয়ম বদলানর চেষ্টা করে নি এবং পুরুষদের তুলনায় মহিলাদের
নিম্ন অবস্থানকেই পুনঃপ্রতিষ্ঠিত করতে চেয়েছে।* এই মহলে বলা হত, মহিলাদের
যথাসম্ভব পর্দা ও অস্তঃপুরের আড়ালে থাকাকেই মেনে নিতে হবে | বিহিস্তি জেওয়ার-
এ বলা হত যে স্বামীর প্রতি অকৃতজ্ঞতা প্রকাশ করা আল্লার প্রতি অকৃতজ্ঞা প্রকাশেরই
সামিল | কোরান থেকে উদ্ধৃতি দিয়ে এই বইয়ে লেখা হয়েছিল যে মহিলারা পুরুষদের
সম্পত্তি এবং কোনদিন মহিলারা সমাজে অগ্রণী ভূমিকা নিলে তা পৃথিবী ধ্বংসের
চিহ্ন বলে ধরে নিতে হবে | থানাওয়ির বস্তব্য ছিল যে মহিলারা wera সাংস্কৃতিক
সীমা লঙ্ঘন করেছে। তার দৃষ্টিভঙ্গি ছিল হিন্দু সংস্কার আন্দোলনের বিপরীত | তিনি
মহিলাদের সামাজিক মূল্যবোধের ধারক ও বাহক হিসেবে দেখার বিরোধিতা
করেছিলেন। 'আধুনিক মহিলা' তৈরি করার জন্য যে সংস্কার শুরু হয়েছিল তা সীমাবদ্ধ ছিল
শুধুমাত্র হিন্দু সমাজের মধ্যে । রোকেয়া সাখাওয়াৎ হোসেনের আবির্ভাবের আগে
মুসলিম মহিলারা এই সংস্কারের বাইরে রয়ে গিয়েছিলেন । হিন্দু মহিলাদের জন্য
সংস্কার আন্দোলনের তুলনায় মুসলিম মহিলাদের সংস্কার আন্দোলন অনেকাংশেই
পৃথক ছিল কারণ জেনানা মহল থেকে উদ্ভূত রোকেয়া মহিলাদের সঙ্গে কাজ করার
মাধ্যমে পুরুষদের রাজনীতির বাইরে বিতর্ক: ও আলোচনার সাহায্যে তার কর্মসূচি
তৈরি করে নিয়েছিলেন। রোকেয়া যে কর্মসূচি তৈরি করে নিয়েছিলেন তার মাধ্যমে তিনি জায়া ও জননী,
নারীর এই প্রথাগত ভূমিকাকেই চ্যালেঞ্জ করেছিলেন। তার আগের ও পরের স্কারকরা তাদের নিজস্ব রাজনৈতিক অবস্থানের কারণে নারীর এই প্রথাগত ভূমিকা
বদলের কোন চেষ্টাই করেন নি এবং তারা সামান্য কিছু পরিবর্তনের মাধ্যমে এই
ভূমিকাকে স্বীকার করে নিয়েছিলেন । পক্ষান্তরে রোকেয়া প্রয়োজন মত বিবাহ ও
গেরস্থালির বাইরে মেয়েদের কর্মসংস্থানের কথা বলেছিলেন | সংস্কারের এই কর্মসূচি
ক্রমেই বাংলার মুসলিমরা গ্রহণ করলেন এবং নারীর চিরাচরিত ভুমিকা সম্পর্কে
প্রচলিত ধারণার বিরোধিতা করা শুরু হল। একই সঙ্গে নারী WS সম্পর্কে পুরুষ
সংস্কারকদের তৈরি করা ছকটিও ভেঙে গেল। এই সংস্কার আন্দোলনের একটি
চমকপ্রদ দিক হচ্ছে এই যে হিন্দু সমাজে মহিলাদের জন্য সংস্কার আন্দোলনের আগে
যে ধরনের বিতর্ক হয়েছিল, এক্ষেত্রে সে ধরনের কোন বিতর্কই হয় নি। কোন
পূর্বসূরীর পথ-নির্দেশ ছাড়াই রোকেয়া HT অবস্থা থেকে তার ধ্যান ধারণাকে মাত্র
দুই দশকের মধ্যে পূর্ণরূপে বিকশিত করেছিলেন | তার কর্মময় জীবনও ব্যাপিত ছিল
এই দুই দশক ধরে।