তত্ত্ব-বিচার | Tattwa-Bichar

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
শাস্ত্র TTT | ৫ উঃ। “ ঈশ্বরাসিদ্ধেঃ UO" শ্রুতিরপি প্রধান কাধ্য স্বস্য এই সকল উক্তি দ্বারা “18 প্রমাণ হইতেছে, যে iE ses ঈশ্বর fad নহেন, সথষ্ট প্রকৃতিরই ক্রিয়া, এই সকল সুত্র দারা ঈশ্বর নাই, এরূপ সিদ্ধান্ত হইতে পারে ALL এক্ষণে জিজ্ঞাসা হইতে পারে, যে প্রকৃতি কি ?--হুষ্টিতত্ব দেখ, ব্রম্মতত্তব ৩ প্রঃ উঃ দেখ, তাহা হইলেই জানিতে পারিবে, যে প্রকৃতে কি। wate: সুষ্টকাধ্যে চিন্ময় fag fag নহেন, প্রক্কৃতি হইতেই বিশ্বের বিকাশ —cale মতে সেই প্রক্কতি ” গতি ”, লেপ্লান্স মতে প্রকৃতি wit ও পরমাণু» এবং কোমত মতে প্রকৃতি “ নৈসর্গিক নিয়ম” ৷ ফল, আধুনিক দার্শনিক মতে পরমাণু সকলের যে সংযোগ ও বিয়োগ তাহাই “gfe? ৷ যদি জিজ্ঞাসা! করা বায়, cy পরমাণু সকলের সংযোগ বিয়োগ কি নিয়মে হর, তাহা হইলে দার্শনিক বলিবেন, ”সেটি তাহাদের স্বভাব, আপনা আপনি হয়”, কিন্ত এটি wor faa নিয়ম যে, গতি ভিন্ন সংযোগ বিয়োগ হয় না, এবং শক্তি ভিন্ন গতি হয় না; অতএব “শক্তি” আছি বা মুল, সেই শক্তি কি ?--শক্তিই, “প্রককতে”, কপিল সেই “প্রকৃতি” স্বীকার করিয়াছেন। “তেজ” (তাপ) কি cre প্রকৃতি emai, জড় সুর্য (তাপ) পরমাণু AUB, প্রকৃতি পরমাণু AAR নহে, zy হইতেও ya, ইন্ড্রিয়গণের actor; সেই প্রকৃতি হইতে স্তধ্যের বিকাশ, মহাকাশ সেই প্রকৃতি পূর্ণ, লোক সকল সেই প্রকৃতি প্রভাবে উৎপন্ন হইয়াছে, সেই. প্রতিই



Leave a Comment