For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)হিন্দু সভ্যতার পত্তন ৫ কিছুই নয়, আধুনিক জাতিভেদের বিরুদ্ধে একটা প্রতিক্রিয়া মাত্র। সকলেই দ্বিজ
হোন, “আয” হোন্ অর্থাৎ noble cara, নিজেছের উচ্চ মনে করে যথার্থ উচ্চ
হয়ে থাক্বার শক্তি লাভ করুন-_আয্যানায সকলেরই জন্য আমি এ কামনা!
ক্রি। আযদের শেঠতার বিপক্ষে প্রশ্ন উথাপন করাই আজকাল heresy বা!
পাষণ্ডোচিত যনোভাব-প্রসুত ব'লে অনেকে গণ্য Bacar) atcata পৃথিবীর
প্রাচীনতম সভ্যজাতি ছিলেন না--এ কথা an, বা এ কথার ইঙ্গিত করা, যেন
পিতৃপুরুষের নিন্দা করার মতন অথবা স্বজাতিদ্থোহিতারূপ মহাপাতক্, এই রকমের
একটা আবছা-আবছা ধারণা অনেক ভারতীয়ের মনের মধ্যে এখনও আছে। তবে
হিন্দুর মনে সত্যাছদস্ধিৎস! সদা-জাগ্রত। তিনটা মনোভাবকে আমি আমাদের
fey সংস্কৃতির মূল মনোভাব ব'লে মনে করি-_সমগ্বয়, সত্যাহসন্ধিৎসা, আর
অহিংসা; সত্যাহসস্ধিৎসাই আমাদের জাতির অতীত ইতিহাসে যা কিছু আধ্যাত্মিক
আর আধিমানসিক উৎকর্ষ এনে দ্বিয়েছে, এখনও এই সত্যাননসন্ধিৎহসা আমাদের
একেবারে যায় নি। সুতরাং, এ-সব কথা শিক্ষিত হিন্দুর কাছে বললে, প্রথমটা
প্রচলিত সংস্কারে একটা আঘাত লাগলেও, জিনিসটিকে সাধারণ হিন্দু তলিয়ে
বুঝতে চায়--নোতুন আর সম্পূর্ণ অনপেক্ষিত মত বলে শেষ AGS মুণ ফিরিয়ে”
বসে থাক্তে চায় না, বা পারে না। ভারতবর্ষে আধ্যদের একাধিপত্যের স্বপক্ষে প্রবলতম যুক্তি হ'চ্ছে আধ্্যভাষা
নংস্কৃতের স্থান, সমগ্র হিন্দু শাস্ত্র এই আধ্যভাষা সংস্কৃত ভাষাতেই নিবন্ধ হয়ে
থাকা রূপ ব্যাপারটা; আর তার সঙ্গে-সঙ্গে উত্তর-ভারতে আধ্যভাষার প্রমার।
সংস্কৃত শাস্মের--বেদের না হোক্ পুরাণের--মত ARCA আবার আমাদের
ইতিহাদ অনাদিকাল থেকে ধারাবাহিক রূপে চ'লে এসেছে-_অস্ততঃ, অতি
প্রাচীনকাল থেকে । এই ভাষাগত ও সাহিত্যগত যুক্তি দুইটা সবচেয়ে বেশী ক'রে
আমাদের “আধ্য-বাদ”-গ্রস্ত ক'রে রেখেছে। এর প্রতিপক্ষে কয়টা যুক্তি আছে, সে কয়টা এই--দাক্ষিণাত্যে আর দক্ষিণ-
ভারতে VAS) VAY ভাষার অস্তিত্ব; সংস্কত-সমেত উত্তরভারতের আধ্যভাষা-
গুপির মধ্যে ements ভাবে বিদ্যমান অনাধ্য ভাষার প্রভাব; গ্রীষ্ট-পূর্ব চতুর্থ
শতকের পূর্বেকার যুগের MATS হিন্দুর সভ্যতার নিদর্শনের একাস্ত অভাৰ;
ভারতের বাইরে আযজাতির ইতিহাস; জগতের ইতিহাসের সঙ্গে ভারতেক্ট
ইতিহাসের সংযোগ |