ঊনবিংশ শতাব্দীতে বাঙ্গলার নবজাগরণ | Unabingsha Shatabdite Banglar Nabajagaran

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
৪৮০ আদর্শ হইতে চ্যুত হইয়াছে। কিন্তু ইহাতে একটি স্থফলও ফলিয়াছিল। এই ভাবাদর্শের প্রাবলোর জন্যই হিউম্যানিজম্‌ এই দেশে রূপে রসে জাতীয় চৈতন্ত- মানসে একটি বিশেষ প্রেরণা হইয়া জাতিকে নবযুগের প্রাণরূপসমৃদ্ধ শিল্প- সাহিত্যের পদ্ম ফুটাইতে Gas করিয়াছিল। ইওরোপের ga ভোগবাদ Wes ও প্রয়োজনবিচারবুদ্ধির ata হিউম্যানিজ্ম্‌ এদেশে এক প্রাণহীন মর্মরে পরিণত হয় ate রামমোহন রায়, দেবেন্দ্রনাথ ঠাকুর, SHURA দত্ত, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, রাজনারায়ণ বসু প্রভৃতি মনীধষিবৃদ্দের মধ্যে ভক্তির সহিত যুক্তি, কল্পনার সহিত বাস্তবতা, ধর্মের সহিত কর্মের অপূর্ব মিলন বাঙ্গালার নবজাগরণকে একটি বিশেষ শ্রী ও সার্থকতায় afew করিয়াছিল । উপরের আলোচনা হইতে ইহা স্পষ্ট ie যে, বাঙ্গালার নবজাগরণের পর্যালোচনা করিতে হইলে জাতীয় এঁতিহ, ভাবসম্পদ ও সারস্বত ধ্যানধারণার কষ্টিপাথরে ইহাকে বিচার করিতে হইবে। প্রসঙ্গতঃ ইওরোপীয় রেনেসাসের কথা না আসিয়া পারে না। কিন্তু সর্বক্ষেত্রে ইওরোপীয় রেনেসাসের সংজ্ঞাদি আরোপ করিয়া বাঙ্গালায় নবজাগরণের ঘটনাবলীর বিচার ও মূল্য নির্ণয় করা সমীচীন নহে । ইহাতে জাতীয় মানগের স্বতঃস্ফূর্ত অভিব্যক্তির ধারাটি আমাদের নিকটে যথাযথ রূপে রসে প্রতিভাত হইবে না। উভয় জাগরণের যেটুকু সামৃশ্ত তাহার পশ্চাতে কতকগুলি চিরাচরিত বৃত্তি, সাধারণ কারণ ও পরিবেশ ক্রিয়াশীল ছিল এ কথাও মনে রাখা প্রয়োজন । একটি উদাহরণ দিলে বক্তব্যটি স্পষ্ট হইবে আশা করা MA! মানুষ যতই বুদ্ধিজীবী ও যুক্তিবাদী হউক না কেন, প্রাচীন GSR ও প্রাধিকারীর (authority) উপর তাহার এক দুনিবার আকর্ষণ, SS ও মোহ আছে। AWA তাহার আবিষ্কার, বিচার ও যুক্তিকে প্রাচীন এঁতিহের দৃষ্টকোণ হইতে যাচাই sian দেখিতে চায়। অতীতের নানা SHAG] ও ঘাত-প্রতিঘাতের মধ্যে এক GAA afer জীবনভাব ও আদর্শের সন্ধান করিবার প্রবৃত্তিও তাহার জন্মগত। এই কারণেই ইওরোপের রেনেসীসের সময়ে ক্ল্যাসিকাল যুগের সাহিত্যশিল্প ও জীবনের qe ও মুল্য নিরূপণ আরম্ভ হইয়াছিল freq লিখিয়াছেন, “A belief in the identity of the human spirit under all previous manifestations, and in its uninterrupted



Leave a Comment