বইয়ের লেখক
বইয়ের আকার
50 MB
মোট পৃষ্ঠা
606
ধরণ
For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)Re | বৈশাখ, ১৩১১] eee এ তক oe ০ পল লেস re
— —_—— ‘nally real বা প্রভতীরমানদত্যতা, যেমন |
stifsratal aaa Safe জ্ঞান থা
কিবে না, ইহা afass, ইহা নির্ব্বাণাবহ্ায়
বিলুপ্ত হইবে,-_বৌদ্ধদিগের এ সকল কথার
af কি? এখন পাঠক দেখুন, যাহারা
জাগতে phenomenally বপেন,
তাহারা মঙ্গে সঙ্গে Neomena স্বীকার
ay করেয়। পারেন কি ? মহাপুরুষ Kani afaatcoa ca, “]1 we were to main- real (0111 that because we do not know
whatthe xowmenseeis therefore we do
not know that ites? Otherwise we
should arrive at the irrational con-
clusion that there is appearance
without somelhing that appears’
( Translated by Max Muller). সত
রাং এ জগৎ “TARA SS” Wty করাতেই,
এ জগতের অন্তরালে যে এক শিত্যমন্ত।
মাছে, সেই “পারমার্থিক” সত্যতা কাণ্জেই
স্বীকৃত হইয়া পড়িতেছে। বৌদ্চদর্শনের “নির্ব্বাণাবস্থার” বর্ণন
negative হইলে3, উহা বে, Positive
(সৎ) পদার্থ, তাহা বুঝিতে অতি অল্প আ-
aA স্বীকার করিতে হয়। উত্তমরূপে
বুঝখিলে দেখিতে পাওয়া যাইবে যে, নির্বাণা-
TU শূন্যাবন্থা নহে। ইহা হিন্দুদর্শনের
মুক্তাবস্থা Wal সে অবস্থায় গ্রল্গত্রিয়িকজ্ঞান
মোটেই থাকে না, সমস্ত সম্বন্ধজ্ঞান লুপ্ত
হইয়া যায়, ইহা প্রদর্শন করাই বুদ্ধের বিশেষ
Sime ছিল। সেই জন্যই negative দার্শানক মতের সমন্বয় | ৯ লগ এ. ae su te te ২ ৮. এল oe ee ০ eee ৬০ side দিয়া তানি এই fraritee বুঝাই-
য়াছেন। আর একট বিশেষ কথা Gea
আমাদিগকে বুঝিদা দেখিতে ₹ইবে। বৌদ্ধ-
দর্শন কেবল ch agra পরই নির্ব্বাণাবস্থ
লাভ ঘটতে পারে বলেন, Stal নহে; Bla
এই বর্তমান জীবনেও তাহা লাভ করিতে
পারে। নৌন্মের এই কথা হইতেই আত্মার
অস্তিত্ব মানিরা পড়িতেছে। এ কথাটিও
পাঠকের বিশেবরূপে স্মরণ রাখা কর্তব্য।
যদি সমস্তই কেবলমাত্র মম্বগ্বনজ্ত!নই হয় এবং
এই সমবখ্বল্প।নও যদ ইংসীবনেই ধ্বংস ক-
রিতে পারাযায়, তবেত আম্মার অস্তিত্ব
স্বীকার ভিন্ন তাহা সম্ভব হইতে পারে না।
আতস্ম। ah কেবল মাত্র কতকগুলি স্মন্ধের
সম্ষ্টমাএই হুর, ARAN বা ভাবসমষ্টি
ব্যতীত যদি আত্মার আর Ate অস্তিত্ব না
থাকে, তবে নিষ্াণাবস্থায় যখন সে সম্বন্ধ
বিন্দমাত্রও থাকিণে না, তখন ত কিছুই
থাকিবে না; Slt আর তাহাকে অবস্থা
লাভ ক্মেন করিয়া বলিতে পার ? অতএব
আত্মা আছে। পণ্ডিত Max Muller তা-
হার Wiindu Philosophy গ্রদ্থেও ইহাই
বলিতেছেন--“ 11» the same question
which meets us with regard to the
Budhist aivean. This also was in
the beginning the result and reward
of moral virtue, of the restraint of
passions and of perfect tranquillity
of soul, such as ‘is described in ধর্মম- পদে, but it soon assumed a different