For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)\ Nel ° স্তানরাজ্য একৈর ales | তক্তিরাজ্যে ছুই থাকা চাই।. উপাস্ত ও উপাস্ক
না থাকিলে ভক্তিরাষ্জয বিহার হয় না। এখানে দাস প্রভু থাক৷ চাই, সখী সধা
ঢাই, মা সম্ভান চাই, স্বামী RI চাই। কিন্তু জ্ঞানরাজ্য যেখানে আরম্ভ--সেই
আরম্ভ স্থানটা উপাস্য উপাসকের, দাস প্রভুর, মাতা সস্তানের, স্বামী স্ত্রীর প্রথম
মিলন ক্ষেত্র। এখান He অদ্ধনারাশ্বর ভাব থাকে। পরে মিলন ক্ষেত্রই
যখন মিশ্রণ ক্ষেত্র হইয়া যায় তখন যথার্থ জ্ঞান stay, এ রাজ্যে দুই থাকে
Al এ, রাজ্য একই স্থিতির stay) ভক্তগণ মিলন ahs চান--মিশ্রণ
চস না। ভক্তগণ মিশ্রণে এক হইতে রাজী নহেন at চাহিলে কি হইবে--
মিলনের পরেই মিশ্রণ স্বভাবতঃ ভয়। আপনার ভিতরে আপনার প্রেমের
বিচিত্র রাজ্য ইহা | ভক্তি ও জ্ঞানে বিরোধ এট জঙন্ত |! এ বিরোধের মীমাংসা
অপরোক্ষাহভূতি । গীতাপরিচয় গ্রন্থের গীতার বিশেষত্ব প্রবন্ধের শেষ কয় পৃষ্ঠায়
ভক্তি, জ্ঞান ও মুক্তিঞ্রম বিশেষরূপে উল্লেখ Sat হইয়াছে। সহজ কথায় বলা যায় আগে মিলন হউক পরে মিশ্রণ হইবে। ভক্তিতে
মিলন, জ্ঞানে মিশ্রণ। যেমন মিলন ভিন্ন মিশ্রণ হয় না| সেইরূপ oie ভিন্ন
BAN প্রবেশ নাই। ota ও বৈশেষিক দর্শন যে জ্ঞানের কথা aaa
তাহা ব্যবহারিক জ্ঞান। সাংখ্য ও প।তঞ্জীল যে জ্ঞানের কথা কহেন তাহা
পরমাধথিক হইলেও আংশিক ভাবে পারমার্থিক । বেদান্ত যে জ্ঞানের কথা কহেন
তাহাই পূর্ণ পারমার্থিক জ্ঞান। জ্ঞানই এস্ক্রে রাজ্য। সেখানে আর কিছুই
ate যিনি আছেন তিনি আপনিই আপনি । ইহারই নাম ব্রঙ্মানন্দ। বিষয়
নাই অথচ যে আনন্দে স্থিতি তাহাই ear এখানকার Ba— a Palme পরম স্থখদং কেবলং সজ্ঞানমুর্তিং ' দ্বন্বাত্বীতং গগনসদৃশং তত্ত্বমস্যাদিলক্ষ্যম ৷ ' ase নিত্য: বিমলমচলং সর্ববধী সাক্ষীভূতং *ভাবাতীতং ব্রিগুণরহিতং সদ্গুরুং তং নমামি ॥ satan ভিন্ন যে আনন্দ তাহার নাম বিষয়ানন্দ। বিষয় প্রাপ্তিতে চিত্তন্ছির হইলে শাস্তচিত্তে যে আনন্দময়ের প্রতিবিষ্ব তাহাই বিষয়ানন্দ। wale কালে
যে ব্রম্মানন্দে স্থিত তাহারই যে স্মরণ তাহার নাম বাসনানন্ম। আমরা শরীগীতা
হইতে এই জ্ঞানযোগের উল্লেখ করিয়| এই বিজ্ঞপ্তি শেষ করিতেছি।