প্রবন্ধ-সংগ্রহ [সংস্করণ-১] | Prabandha-sangraha [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
মনোজীবনের স্বরূপ ও বৈশিষ্ট্য ॥৬/* রহস্য বা ভঙ্গী নাই যাহা তাহার লেখনীর আয়ত্ত ছিল না। কিন্তু তাহার পদ্য সমস্ধে আমরা ঠিক এ কথা বলিতে পারি না!।”১১ কিন্তু রচনা-পরিণতির দিক থেকে মন্তব্যটি যথার্থ হলেও, স্বরূপধর্মের দিক থেকে বলেজ্দ্রনাথের কবিতা ও CHT মধ্যে একটি নিগুঢ় আত্মিক সম্পর্ক আছে। চিত্রধমিতা, রূপ-রসিকতা, প্রসাধননৈপুণ্য ও গাঢ়বন্ধ পদবিল্যাস বলেন্দ্রনাথের গদ্ধ ও কবিতার সাধারণ ধর্ম। বলেন্দ্রনাথের AD তথ্যের তল্লীবাহী ম্্যচারী নয়, wes কল্পলোকে তার মুক্তপক্ষ স্বচ্ছন্ত-বিহার। ব্যক্তি- হৃদয়ের নিবিড় স্পর্শে তার গদ্যরচনাগুলি অনেক ক্ষেত্রে কাব্যের প্রতিস্পর্ধা। বলেন্দ্রনাথের গছ্যরচনার প্রধান আদর্শ ছিল রবীন্দ্রনাথের TD) অবশ্য রবীন্দ্রনাথের গদ্য বলতে বাংলাসাহিত্যের একটি প্রধান অংশকেই বোঝার ৷ কিন্তু রবীন্দ্রগছোর এবটি বিশেষ পর্বের সঙ্গে বলেন্দ্রনাথের গছারচনার নিকট সম্পর্ক নির্ণয় করা মোটেই দুরূহ নয়। 'বিচিত্র প্রবন্ধ ও 'প্রাচীন সা হিত্য' গ্রন্থের কোনো কোনো রচনার বক্তব্য ও. বাচনভঙ্গিকে যেন বলেন্দ্রনাথ তার গছরচনার আদর্শ হিসেবে গ্রহণ করেছিলেন । দীর্ঘবিতানিত অলঙ্কারসমৃদ্ধ তৎসমশব্দমন্থর TD রবীন্দ্রনাথের প্রথম যুগের গছ্যের কথা স্মরণ করিয়ে দেয়। বলেন্দ্রনাথের অনেকগুলি রচনাই ব্যক্তিগত প্রবন্ধ জাতীয়, রবীন্্রনাথ যার নাম দিয়েছেন 'বাজেকথা'। এই জাতীয় রচনাকে কবি নিজে এক বিশেষ সাহিত্যিক cata দিয়ে বলেছিলেন : “Bere যদি কোনো মুল্য থাকে তাহা বিষয়বস্তু গৌরবে নয়, রচনারস সম্ভোগে ।”১* সামান্য বিষয় অবলম্বন করে বলেন্দ্রনাথ কত সহজে নিজেকে প্রকাশ করতে পেরেছেন, তা ভাবলে বিস্মিত হতে Bq | বলেন্দ্রনাথের গদ্ভরচনার মধ্যে সংস্কৃত সাহিত্য সম্পর্কিত প্রবন্ধাবলী বিশেষভাবে উল্লেখযোগ্য । সংস্কৃত কলেজের ছাত্র হিসাবে বলেন্নাথ সংস্কৃত কাব্যের আস্বাদন লাভ করেছিলেন। রবীন্দ্রনাথের প্রভাবের ফলে তার এই আস্বাদন অধিকতর পরিমাজিত হয়েছিল, সন্দেহ নেই। সংস্কৃত সাহিত্য সমালোচনায় তিনি we রসবোধ ও বিচারনৈপুণ্যের পরিচয় দিয়েছেন। কিন্তু সব চেয়ে বড়ো কথা তিনি প্রাচীন সাহিত্য অবলম্বন করে FSA স্ষ্টি করেছেন । এখানেও রবীন্দ্রনাথই তার পথপ্রদর্শক | প্রাচীন ভারতের দিব্যমনীষা এই তরুণ শিল্পীর সৌম্দ্যচেতনাকে তীক্ষুতর করেছিল। সংস্কৃত কাব্য ও নাটকের মধ্যে ভার সৌন্দ্ষযভোগস্পৃহাই চরিতার্থ হয়েছিল। সৌন্দর্যপিপাদ) ১১। স্ব্ায় বলেন্দ্রনাথ ঠাকুর : প্রদীপ, আশ্বিন-কাতিক ১৩০৬ | ১২ | 'বিচিত্র crea’ গ্রন্থের ভূমিকা |



Leave a Comment