আর্য্যদর্শন [খণ্ড-১] | Arjyadarshan [Vol.1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ন্‌ on t D8 Se _ না ১০ en ate ° | বৈশাখ ১২৮১। তাও “Wouldst thou the youug year’sblossoms * . ইউরোপীয় পণ্ডিত মণ্ডলীর: নাম উল্লেখ ‘Sema! সার উইনিয়ন্‌ Andall by which the soul is charmdd, cata, (HAGE, SEAT; eita বর্ন:ফ্‌, _ enraptured, feasted, fed? | এবং জাম্মনীতে হত্বোল্ট্‌,সে্গেলব্বয়, aj Wouldst thou,the ০:10) and “heavenitself | লাসেন এবং মক্ষমূলর- এই TRA | * 17) one sole act combine? | গণের ATT SRA Al তিপথে STAG | [name thee, ৬ Sukoontala! Ra? এই মহাত্ম!গ ণের অসীম WR ' এই অনীতিবৎসর সমরের মধ্যে ARES ইউরোপীয় fare feভাগে-লাটিন ও গ্রাক ভাষার প্রায় সমকক্ষ হইBal উঠঠয়াছে | এই সংস্কৃত CFA অনুশীলনে C1 শুদ্ধ ae শব্দশাস্ত্রের Cafe হইয়াছে তাহা নেনে”আর্থ্যভাষা aca ase উন্নত হইয়াছে | মনুয্যের অতীত অই্থরপব্য।- লোচনাদ্ধারা বর্তমান অবস্থার উন্নতি 7 SUS MICHA অন্যতর মুখ্য উদ্দেশ্যে । সেই উদ্দেশ্য সংস্কৃত শব্দশাস্ত্রের অনুশী- লন দ্বারাই apa রূপে সংসাধিত হইতে পারে। সংস্ক serrate আর্খ্যের ‘ and the fruits of its decline. ৫. and all at onde is said.” শতুত্তল! পাঠ wan ইউরোপ্যয় ইতি- RAMS, শব্দশাস্তরভর, ও 'ঢাশনিক পণ্ড তেরা স্থির করিলেন যে--যে ভাষা শু erat অমূল্যরত্ন প্রসব Shale, সে ভাষার অভ্যক্তরে যে অনস্তরত্ব নিহিত আছে তৰ্তরিযয়ে আর সন্দেহ নাই ।' সুতরাং সেই অনন্তরত্রের আকরস্বরূপ FED ভাষার প্রগাঢ় অনুশীলনে যে জগতের মঙ্গল হইবে তত্বিযয়ে তদানীস্তন পণ্ড |) Satria WR সংস্কit. জন্মিল। শবুস্তলা ও শবটড নার "মা ন্‌ সংস্কৃত নাটকাণির এ্রতি ইউরোপীয় পণ্ডিতবর্গের এই | যখন জ্ঞান ও সভ্যতায় জগৎ সমুছলিত করিয়/ছিলেন, তখন অথুন।তন ইউ কিঞ্চিৎ শিথিলিত হইয়াছে বটে, কিন্ত রোপীয় সভ্যজাতিগ়! কোথায় ছিলেন ? eS ভাষা, WS ARTA, way তাহারা চীরধুর RRA বনে ২ ভ্রমণ -হপুত দর্শন এবং সংস্কৃত পুরাবত্তের প্রতি Aas wer AC সাহা দার জীবনধারণ ইউরোপীয় পণ্তিতবর্গের বৈজ্ঞানিক Te করিতেন। তীঁহাদিগের সভ্যতার প্রবর্তক | ate দিন নল 'পরিশর্তিত, হইতেছে | Peg রোমীয়েরা তখন কেবল জ্ঞান ও সভ্য- ইংলও ও ফ্ান্স,জাম্মণje Sea, ডেন্মার্ক 'তা-সোপাণে পদাপণ করিতেছিলেন মাত্র! « 'ও সুইডেন, ‘ রুসিয়৷ ও গ্রীপ--সকলেই | ৬. (রতের সাইত Hever করিতে গেলে তঁ হারা ৷ সেইসংস্কৃতশব্দশাস্তরের উন্নতি বিষয়ে যথেষ্ট | তখ্ন সভ্যতা শৈশবে অবস্থিত ছিলেন বলি- aif ও যথেষ্ট যত্র স্বীকার করিস্নাছেন। | লেও অত্যুক্তি হয় না। এরূপ প্রাচীনজ[তির aC তু re - প্রধান উৎমাহদঃতা ভাষার "অনুশীলন করিলে জগতের জ্ঞান a ! নবীন Serle ঙ এই নবীন আগ্রহ aN”



Leave a Comment