For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)৪ রবীন্দ্র-মন ও রবীন্দ্র সাহিত্য সমান মূল্য সে মনের কাছে । দিনের আলোকে রবীন্দ্র-মনে আসে
সচলতা, রাত্রির অন্ধকারে সে মন প্রবেশ করে গভীরে | রবীন্দ্র-মনের সান্নিধ্যে পৌছাবার অনেক পথ। সে বিচিত্র
পথের কাছে এসে আমার মন দিশেহারা হয়ে যায়। কোন পথ ধরে
অগ্রসর হলে সে মনের নাগাল পাব? একবার মনে হয় একান্ত
ভাবধর্মী সে মন। শুধুমাত্র অন্ভূতির রাজ্যে সে মনের স্বচ্ছন্দ
বিহার এবং সে অনুভুতি সৌন্দর্যসচেতন। জগৎ ও জীবনের
কন্করময় পথে চলতে সে মন নারাজ | বসন্তের চঞ্চল হাওয়ায় যেন
উড়ে চলে সে মন রোমান্টিক কল্পনার স্বপ্ন স্বর্গলোকের দিকে |
বুদ্ধিগ্রাহ বস্তুজগৎ সে মনের সামনে অস্তহিত ৷ অস্পষ্ট নীহারিক৷
জগতে সে মন SAN | আবার অন্য পথ ধরি cH পথে খানিকটা এগিয়ে দেখি সে
মনের চেহারা একেবারে পৃথক cH মন বাস্তব জগতের বিচিত্র
অভিজ্ঞতায় সমৃদ্ধ। এত অভিজ্ঞতা কী করে সঞ্চিত হল একটি মাত্র
মানুষের সীমাবদ্ধ মনের জগতে বারে বারে বিভ্রান্ত করে এ প্রশ্ন
আমাকে 1 উত্তর খুজে পাই wes ক্রোচের কথায় । ক্তোচে
বলেন-_মানবমনের জ্ঞানের উৎস অভিজ্ঞতার জগতে ৷ এ জ্ঞানের
প্রকার হল দু রকমের ? intuitive knowledge আর logical
knowledge. Intuitive knowledge-4a বাহন হল imagina-
tion বা কল্পনা, আর logical knowledge-7 বাহন intellect
বা মনন । এই কল্পনা ও মননের সংযোগে গড়ে উঠেছে রবীন্দ্রনাথের
বিপুল-বিস্তার অভিজ্ঞতার wie) Intuitive knowledge-aa
সাহায্যে Aia-AT কখনও কল্পনার সৌন্দর্য ও মাধুর্ষময় জগতের রস-
সম্ভোগে ব্যাপূত, আবার logical knowledge-447 প্রভাবে সে
একই মন বর্তমান জগতের বাস্তব সমস্তযাচেতনায় পীড়িত । কোন
সময় দেখা যায় নিছক কল্পনা-নির্ভর অভিজ্ঞতা রবীন্দ্র-মনে বিক্ষোভ