হিন্দু-ধর্ম্ম [ভাগ-১] | Hindu Dharma [Part. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
( @¢ ) সৌখীনত৷ প্রবেশ করিবার সম্ভাবনা । ইহার পরিবর্তে মুগুর-ঘুরাণ, হত্তযুদ্ধ, ডন্‌- ফেলা, সম্ভরণ এবং প্রাতে ও সন্ধ্যাকালে ভ্রমণ প্রভৃতি প্রবর্তিত হওয়া উচিত ৷ উক্ত প্রকার ব্যায়ামাদিতে আমাদের দেশের লোককে এতকাল সুস্থ (ও সবল রাখিয়া- ছিল। বর্তমান সময়ে, ইংরেজী বিদ্যালয়-সমূহে বালকদের শিক্ষার জন্য যে সময় নিক্পিত হইয়াছে, তাহা এদেশের বালক্দের স্বাস্থ্যের farses বহুকাল হইতে মধ্যান্কু-ভোজন আমাদের মধ্যে চদিয়া আসিতেছিল। উদার ব্যত্যয় হওয়াতে আমাদের যথেষ্ট অনিষ্ট হইতেছে। আমরা দেখিতে পাই, চতুষ্পাঠীর ছাত্রগণ, যাহারা সকালে ও বৈকালে অধ্যয়ন করেন, তাঁহারা অপেক্ষাকৃত সবল থাকেন | ইংরেজী বিদ্যালয়ের শিক্ষার সময় সম্বদ্ধে, স্বদেশ হিতৈযীগণের মনোযোগী হওয়া কর্তব্য | শরীরকে রোগহীন রাখা সম্বন্ধে আর একটা উপদেশ qe— খাতশীতোদক্নায়ী সেবেত HAA | নোপয়াতি জরা তঞ্চ নিদাঘেইনিলসেবিনম্‌ ॥ অ্রন্মবৈবর্তপুরাণ, ১১৬৩৮ অর্থাৎ, যিনি নদীর শীতল জলে স্নান, PR ও নিদাধ গর সমীরণ সেবন করেন, জরা তাঁহার নিকট আসিতে পারে না। ™ কিন্তু, এই ব্যবস্থাটী সকল সময়ের উপযোগী নহে। এই ae “teeta বলিতেছেন। ANBAR ঘনতোয়ং ন মেবতে ৷ ' AACA চ সমাহারী SA Ge carristects ॥ ব্র্মবৈবর্পুরাণ 9130199 অর্থাৎ, যিনি বর্ষাকালে ধন CANT সেবন না Sha উফ্ণোদক্কে স্মান ও যা" সময়ে আহার করেন, তাহার শরীরে জরা প্রবেশ করিতে পার না। শরদ্রৌদ্রং ন গৃক্বীয়াৎ ভ্রমণং তত্র বর্জায়ে$ । থাতস্গারী সমান্ধারী অর তং নোপগচ্ছতি A TRAITE পুরাণ ১।১৬1৪০ অর্থাৎ, যিনি শরৎ কালে রৌদ্র সেবন ও ভ্রমণ বর্ন করিয়৷ থাত জলে মন ও মিতাহ্র করেন, তাহার গিকট জনা ভগ্নকরিতে পারে না। রে



Leave a Comment