For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)মানুষের আস্পৃহী 9 তাহার মনের ব্যবহারিক বা পাশব অংশ তৃপ্ত থাকিতে পারে, কিন্তু তাহার
মন যখন RCT জাগ্রত হয় তখন এ তৃপ্তি রাখা অসম্ভব । বাহিরের বিরোধ ও
বেস্গুর বতই প্রবল হয়, যতই তাহাদের মিলন Sal অসম্ভব মনে হয়, ততই
qea ভাবে aqe মনে তাহাদিগকে সমধ্বিত করিবার cov চলিতে থাকে।
প্রকতির মধ্যে নান] বিরোধের যে সমগ্য় সাধিত হইতেছে তাহ] আমরা সর্ব্বদ!
দেখিতে পাইতেছি। যে জড়ের প্রকৃতি ONTOS তাহার মধ্যে প্রাণের বিপুল
ক্রিরানীল প্রকৃতিকে রূপায়িত করিয়াগ্রাণী-জগতের উদ্ভব হইয়াছে এবং সেখানে
তাহার ক্রমশঃ উৎকর্ষ সাধন চলিতেছে। ইহার পূর্ণ পরিণতি হইলে প্রাণীদেহ
অমরত্ব লাভ করিবে। আবার একটা বড় বিরোব আমরা দেখিতে পাই চৈতন্যম্য
মন GATE] স্পষ্টতঃ সচেতন নর সেই প্রাণ ও জড়ের মধ্যে । এখানেও এই
বিরোধের এক আশ্চর্য্য সমম্বর হইয়াছে মানবদেহে, এখানেও শেষ Att
সাধিত হইবে যখন মনকে সত্য এবং আলোক afer বেড়াইতে হইবে না কিন্ত
একটা সাক্ষাৎ এবং পূর্ণ জ্ঞান লাভ করিয়৷ মন কার্য্যতঃসর্ব্শক্তি-মত্ত। লাভ
করিবে। সুতরাং বিরোধ ও প্রতিকূলত। দেখিলেই ভীত হইবার কারণ নাই।
বিরোধের মধ্য দিয়৷ সমগ্লয় ফুটাইয়া তোলাই প্রকৃতির কার্য্যপদ্ধতি।
ক্রমপরিণতি ক্ষেত্রে আমরা জড়ে প্রাণ এবং প্রাণে মনের উদ্ভব দেখিতে
পাই বটে কিন্তু তাহার কারণ খুঁজিয়া পাই ai বেদান্ত এ বিষয়ে যে
faats করিয়াছে যে, জড়ে প্রাণ এবং প্রাণে মন AIS হইয়া গুপ্ততাবে
অবতিত আছে, ইহা স্বীকার করিলে কারণ পাওয়া যাঁয়। মানস-চৈতন্ত
সংবৃত হইয়া প্রাণ এবং প্রাণ সংবৃত হইয়| জড়ে পরিণত হইয়াছে। তাই
Se হইতে প্রাণ এবং প্রাণ হইতে মনের বিকাশ সম্ভব হইয়াছে। একথা
স্বীকার করিলে আর একটু অগ্রসর হইয়া stan বলিতে পারি-
Awa A মনের অতীত এক চেতনা AIS হইয়া মনে পরিণত
হইয়াছে । মন হইতে আবার সেই চৈতন্তের প্রকাশ হইতে পারে।
ইহা স্বীকার করিলে মানুষের মধ্যে ভগবান, আলোক, আনন্দ, স্বাধীনতা,
অমরত্ব প্রভৃতির ae যে আকুল আকুতি আছে-_বাহা সকলের মধ্যে
সমান পরিমাণে প্রকাশিত না থাকিলেও অল্লাধিক পরিমাণে সকলের
মধ্যে প্রকাশিত দেখিতে পাই-_তাহার কারণ খুঁজিয়া পাওয়া যায়!