For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)১৬ ভাঙা বাংলা ও বাংলা সাহিত্য একমাস যেতে-না-যেতে দ্বিজাতিতত্ত্ব বিষয়ে লীগের দুই প্রধান নেতার মনে সংশয়
জন্মেছিল। এই উদ্ভট দ্বিজাতিতত্ত্ব আবার খণ্ডিত হয়েছে বাংলাদেশের আত্মপ্রকাশে,
মুসলিম জাতীয়তাবাদের তত্ত্বকে ভেঙে বাঙালি জাতীয়তাবাদের প্রতিষ্ঠায়। এই
দ্বিজাতিতত্ব আবার খণ্ডিত হয় যখন পাকিস্তানের সিম্ধুপ্রদেশের মুসলমানেরা উদ্বাস্ত
হয়ে আসা বিহারি মুসলমানদের পুনর্বাসন ঠেকাতে “বিহারি ঠেকাও” আন্দোলন গড়ে
তোলে। আর এখনো দ্বিজাতিতন্ত্ব প্রতিদিন খণ্ডিত হচ্ছে বাংলাদেশ থেকে ইসলাম
ধর্মাবলম্বী মানুষের ভারতে অনুপ্রবেশে। রণবীর সমাদ্দার তার পূুর্বোল্লিখিত প্রবন্ধে
যথার্থই বলেছেন, “116 Muslim ‘comes back’, he/she has to negate
partition, the Muslim homeland could not provide sustenance and
succour.”’ অমলেন্দু সেনগুপ্ত অবশ্য তার “উত্তাল চল্লিশ, অসমাপ্ত বিপ্লব' গ্রন্থে জানাচ্ছেন,
“১৯৪৬ সালের এপ্রিলে ভারত সফরে এসে রজনী পাম দত্ত সরাসরি দেশবিভাগের
বিরোধিতা করেন এবং মুসলিম লীগের পাকিস্তান দাবিকে প্রতিক্রিয়াশীল বলে চিহ্নিত
করেন।” অমলেদ্দু সেনগুপ্ত আরো জানান, কম্যুনিস্ট পার্টির দ্বিতীয় কংগ্রেসে রণদিভে
বলেন, রজনী পাম দত্ত-ই প্রথম মুসলিম লীগের সাম্প্রদায়িক চরিত্র সম্বন্ধে পার্টিকে
সজাগ করেন এবং কংগ্রেস ও লীগকে একই আসনে বসানোর চেষ্টাকে খণ্ডন করেন।
ভারতে Syed আন্দোলনের, দলিল সংকলনের পঞ্চম খণ্ডে ক্যাবিনেট মিশনের
প্রস্তাবের পরিপ্রেক্ষিতে জুলাই ১৯৪৫-এ প্রকাশিত রজনী পাম দত্তের প্রবন্ধে বলা
হয়েছে, ‘‘The unity of India is desirable from a progressive point of
view. The demand to base nationality on religion encourages communal antagonism und is doubtful from a practical point of view,
since the Hindus and Muslims are in reality intermingled all over India.’ ১৯৪৭ সালের জুলাই মাসেও তিনি বলেছেন, ‘proposed partition of
the Mountbatten Plan ... has nothing in common with national self-
determination.’ পার্টির চিন্তায় দোলাচল ছিল। ১৯৪০ সালে মে-র গোড়ায় ৭ নম্বর
নিউজ লেটারে পাকিস্তান প্রস্তাবের বিরোধিতা করা হয়েছে, কারণ ‘it is a slogan
to mislead the Muslim masses.” কিন্তু ১৯৪২ সালের সেপ্টেম্বরে গঙ্গাধর
অধিকারী Pakistan and National Unity নামে যে রিপোর্ট পেশ করেন তার
সিদ্ধান্ত, পাকিস্তান দাবি হলো ‘It was a just democratic demand’. যেহেতু এই
দাবির ভিত্তি হলো ‘Muslim 113001811065' -এর আত্মনিয়ন্ত্রণের অধিকার। এই
সিদ্ধান্তই sys পার্টির সিদ্ধান্ত হিসেবে বজায় থেকে যায়। ১৯৪৬ সালের ১৬
আগস্ট মুসলিম লীগের ডাকা প্রত্যক্ষ সংগ্রাম দিবসে, যে-দিনকে সোহরাবর্দি মুক্তির
দিন বলেছিলেন, সেই দিনে হিন্দু-মুসলিম ay ও শ্রমিক শ্রেণীর সংহতি অটুট রাখার